Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানলে পুড়ে মারা গেছে ৯ জন ।। songbadprotidinbd.com

যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানলে পুড়ে মারা গেছে ৯ জন ।। songbadprotidinbd.com

  • ১০-১১-২০১৮
  • image-49257-1541818398আন্তর্জাতিক ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে পুড়ে মারা গেছে কমপক্ষে নয়জন। এতে আহত হয়েছে আরো বহু মানুষ। ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছেন আরো দেড় লক্ষেরও বেশি মানুষ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

    বৃহস্পতিবার সকাল সাড়ে ৬’টা নাগাদ আচমকাই দাবানল ছড়িয়ে পড়ে নর্দার্ন ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোয় বিউট কাউন্টিতে। ঝোড়ো হাওয়া আর শুকনো পাতায় ভয়াবহ আকার নেয় আগুন। দাবানলে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে পাঁচজনের মৃতদেহ একটি আগুনে পোড়া গাড়ি থেকে উদ্ধার করা হয়।

    শুক্রবার দুপুরের মধ্যেই পুড়ে ছাই হয়েছে অন্তত ১৮ হাজার একর জমি। আগুন দ্রুতগতিতে লস এঞ্জেলসের একটি হাইওয়েতে ছড়িয়ে পড়ে উপকূলীয় এলাকার দিকে ছুটে যাচ্ছে।

    আতঙ্কিত দমকল কর্মকর্তারা জানান, মিনিটে অন্তত ৮০টি ফুটবল মাঠের সমান এলাকায় ছড়িয়ে প়ড়েছে দাবানল। ৭৫ হাজার বাড়ি খালি করে বাসিন্দাদের দ্রুত সরানো হচ্ছে। তাতেও কত মানুষ যে আহত হয়েছে তার কোনও হিসেব নেই প্রশাসনের কাছে। জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে নর্দার্ন ক্যালিফর্নিয়ায়।

    সবচেয়ে খারাপ অবস্থা প্যারাডাইস শহরের। সেই ‘ভূস্বর্গ’ এখন চেনা দায়। পুড়ে কয়লা হয়ে গেছে গাছপালা। পোড়া বাড়িঘর, গাড়িতে সে যেন এক ভুতুড়ে শহর। প্রশাসনের তরফে জানানো হয়েছে, পুলগা থেকে কনকাউ, দক্ষিণে প্যারাডাইস সম্পূর্ণ আগুনের গ্রাসে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দাদের ঘুম ভাঙে পোড়া গন্ধে।

    ধোঁয়ার জন্য উদ্ধারকাজেও সমস্যা হচ্ছে। প্যারাডাইসের বাসিন্দা টেনা ক্লুনিস-রস জানালেন, সকাল আটটা নাগাদ বাড়ির দরজার সামনে রাখা নিজের গাড়িটাও দেখতে পাচ্ছিলেন না তিনি। এ দিকে, আগুনের হলকা লাগছিল গায়ে। বুঝতে পেরেছিলেন, বাড়ির বাগানে ঢুকে পড়েছে আগুন। মৃত্যু নিশ্চিত ধরেই নিয়েছিলেন টেনা। বললেন, ‘এক দমকল কর্মী উদ্ধার না করলে আমি বাঁচতাম না।’

    খালি করা হয়েছে শহরের হাসপাতালগুলো-ও। প্যারাডাইসের ১১টি আবাসিক স্কুলের সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে স্কুলবাসে করে দ্রুত অন্যত্র সরানো হয়েছে। চাকরি থেকে অবসরের পরে মার্কিন মুলুকের অনেকেই আস্তানা গাড়েন প্যারাডাইসে। এমন প্রায় ২৭ হাজার প্রবীণকে উদ্ধার করেছে দমকল। কিন্তু এত তৎপরতা সত্ত্বেও মৃত্যু আটকানো যায়নি। শুক্রবার রাত পর্যন্ত নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

    সূত্র: বিবিসি/ আনন্দবাজার

    (Visited 5 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *