Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ায় সুনামি: নিহতের সংখ্যা ১২শ ছাড়িয়েছে ।। songbadprotidinbd.com

ইন্দোনেশিয়ায় সুনামি: নিহতের সংখ্যা ১২শ ছাড়িয়েছে ।। songbadprotidinbd.com

  • ০২-১০-২০১৮
  • Sand is placed over dead bodies of the victims of the earthquake and tsunami during a mass burial at the Poboya Cemetery in Palu, Central Sulawesi, Indonesia, October 2, 2018. REUTERS/Athit Perawongmetha

    আন্তর্জাতিক ডেস্কঃ  ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে নিহতের সংখ্যা ১২শ ছাড়িয়েছে। এর আগে এই দুর্যোগে ৮৪৪ জন মারা গেছে বলে জানিয়েছিল দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার কর্মকর্তারা।

    এদিকে প্রেসিডেন্ট জোকো ইউদোদো মঙ্গলবার জীবিতদের খুঁজে বের করতে দুর্গত এলাকায় আরো বেশি সংখ্যক উদ্ধারকর্মী পাঠানোর নির্দেশ দিয়েছেন।

    গত শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির মধ্যাঞ্চলের দ্বীপ সুলাবেসিতে শক্তিশালী এ সুনামি আঘাত হানে। এতে ধ্বংস হয়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি, হাসপাতাল, হোটেল ও শপিং সেন্টার। অনেক এলাকায় বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ। পালু শহরের একটি প্রধান সেতু ভেঙে পড়েছে এবং প্রধান সড়ক কাদামাটিতে ভরে থাকায় ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। এর ফলে সুনামিতে হতাহতদের ও উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে।

    মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরও নুগ্রোহো বলেছেন, দুপুর ১টা পর্যন্ত ১,২৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

    উদ্ধারকারীরা এখনও অনেক ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছতে পারেননি, তারা ওই এলাকাগুলোতে পৌঁছানোর পর মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

    বিধ্বস্ত ভবনের নিচে আটকে পড়া অনেকেই এখনও জীবিত রয়েছেন বলে ধারণা করছেন উদ্ধারকারীরা। তবে ভারী যন্ত্রপাতির অভাবে দুর্যোগের পর উদ্ধার তৎপরতার তেমন অগ্রগতি হচ্ছে না। পালু শহরের রোয়া রোয়া রিসোর্টের একটি হোটেলেই অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

    স্থানীয় বাসিন্দাদের অনেকেই খাবার, পানি ও জ্বালানির জন্য বিভিন্ন দোকানে লুটপাট চালাচ্ছে। তারা সাংবাদিকদের জানিয়েছেন, খাবার ফুরিয়ে যাওয়ায় তারা এমন কাজ করছেন। রয়টার্সের খবরে বলা হয়েছে, সাহায্য সংস্থাগুলোর ত্রাণ যাতে চুরি হয়ে না যায় সেজন্য তা পুলিশ পাহারায় নিয়ে যাওয়া হচ্ছে।

    এদিকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট উইদোদো বলেন, আমরা উদ্ধার কার্যক্রমকে অগ্রাধিকার দিচ্ছি। যাতে ধ্বংসস্তুপের নিচে আটকে পড়াদের উদ্ধার করা সম্ভব হয়। জীবিতদের খুঁজে বের করতে তিনি দুর্গত এলাকায় আরো পুলিশ ও সেনা পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

    সূত্র: রয়টার্স

     

    (Visited 7 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *