Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / বাংলাদেশের ভেতর দিয়ে পানিপথ করিডোর নির্মাণের পরিকল্পনা ভারতের ।। songbadprotidinbd.com

বাংলাদেশের ভেতর দিয়ে পানিপথ করিডোর নির্মাণের পরিকল্পনা ভারতের ।। songbadprotidinbd.com

  • ২৫-০৯-২০১৮
  • image-93869-1537827661সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  বাংলাদেশের ভেতর দিয়ে নতুন আরেক পানিপথ করিডোর নির্মাণ পরিকল্পনা নিয়ে কাজ করছে ভারত সরকার। এর নির্মাণ ব্যয় ধার্য করা হয়েছে ৫ হাজার কোটি রুপি। প্রকল্পটি বাস্তবায়িত হলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ৮ রাজ্যে পণ্য পরিবহনে সময় ও খরচ দুটোই কমবে। সোমবার ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ খবর দেয়া হয়েছে। কবে থেকে এ প্রকল্পের কাজ শুরু হবে প্রতিবেদনে তা জানানো হয়নি।

    ভারতের শিপিং সেক্রেটারি গোপাল কৃষ্ণ বলেন, ‘এ প্রকল্পের বিস্তারিত নিয়ে আমরা কাজ করছি। এটি বাস্তবায়ন করা গেলে তা ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে সংযুক্তির ক্ষেত্রে বড় ধরনের অগ্রগতি হবে। আর মালবাহী জাহাজ পরিবহন খরচও বহু কমে যাবে।’ বর্তমানে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে মূল ভূখণ্ডের মহাসড়কের যোগাযোগ একেবারে অনুপযোগী। এছাড়া সড়কের কারণে পণ্য পরিবহনে খরচ অনেক বেশি পড়ে। সময়ও লাগে বেশি। ভারতের মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, পানিপথটি বাস্তবায়িত হলে পণ্য পরিবহন খরচ কমে যাবে ৭০ ভাগ। এরই মধ্যে হলদিয়া ও এলাহাবাদের মধ্যে গঙ্গা নদীতে সরকার একটি পানিপথ উন্নয়নে কাজ করছে। এর দৈর্ঘ্য ১৬২০ কিলোমিটার। খরচ পড়ছে ৪৫০০ কোটি রুপি। ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ক্ষেত্রেও এ পানিপথ ব্যবহার করা হবে।

    বাংলাদেশ ও ভারতের মধ্যে রয়েছে ৪,০৯৫ কিলোমিটার সীমান্ত। এর মধ্যে ১১১৬ কিলোমিটার নদীবিধৌত। সচিব কৃষ্ণা বলেন, ‘বাংলাদেশ শিপিংয়ের ক্ষেত্রে ভারতের বন্দরগুলো ব্যবহার করার পরিকল্পনা করছে। আন্তঃআঞ্চলিক বাণিজ্যের প্রাণকেন্দ্র হিসেবে কলম্বো বা সিঙ্গাপুরের পরিবর্তে বাংলাদেশ এখন ভারতের দিকেই তাকিয়ে আছে। কলম্বোতে আমাদের কন্টেইনার চলাচল উল্লেখযোগ্যভাবে কমে গেছে। কারণ, এখন এসব কাজ আমাদের বন্দরগুলোতেই হচ্ছে।’ সম্প্রতি ভারতের নৌপরিবহন মন্ত্রণালয় বিদেশি জাহাজগুলোকে দেশটির বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে। এর মধ্য দিয়ে সিঙ্গাপুর ও কলম্বোকে যাতে তারা কার্গো চলাচলের প্রাণকেন্দ্র হিসেবে ব্যবহার না করতে পারে সে চেষ্টাই করা হচ্ছে। সচিব কৃষ্ণা বলেন, দীর্ঘমেয়াদে আন্তঃআঞ্চলিক বাণিজ্যের প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে পশ্চিম ও পূর্ব উপকূলে দুটি বন্দর উন্নয়নের পরিকল্পনা হাতে নিয়েছে ভারত।

    (Visited 14 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *