Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / শেষ হলো ২২তম অধিবেশন: বিল পাসে রেকর্ড গড়লো সংসদ ।। songbadprotidinbd.com

শেষ হলো ২২তম অধিবেশন: বিল পাসে রেকর্ড গড়লো সংসদ ।। songbadprotidinbd.com

  • ২০-০৯-২০১৮
  • image-43797-1537455006নিজস্ব প্রতিবেদক: শেষ হলো দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন। বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করে অধিবেশন সমাপ্তি টানেন। সরকার ও বিরোধী দলের সদস্যদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে মাত্র ১০ কার্যদিবসের এই অধিবেশন ছিলো প্রাণবন্ত। স্বল্পকালীন এই অধিবেশন বিল পাসের ক্ষেত্রে গড়েছে অনন্য রেকর্ড। আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল, সড়ক পরিবহন বিলসহ জনগুরুত্বপূর্ণ ১৮টি বিল পাস হয়েছে মাত্র ৮ দিবসে। বৃহস্পতিবার শেষদিনে পাস হয়েছে ৪টি বিল। এর আগের ২৫ কার্যদিবসের বাজেট অধিবেশনে ১৫টি বিল পাস হয়। চলতি বছরের সব থেকে দীর্ঘ অধিবেশন ২০তম অধিবেশনে পাস হয় ১৫টি বিল। আর আগের চার বছরে ১৯টি অধিবেশনে ১৩০টি বিল পাস হয়।গত ৯ সেপ্টেম্বর শুরু হওয়া এই অধিবেশন শুক্র, শনিবার বাদ দিয়ে টানা ১০ কার্যদিবস চলে। তবে প্রথম দিন র্বতমান সংসদের দু’জন সদস্যের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হওয়ায় অন্যান্য সব কার্যসূচি স্থগতি থাকে। আর ১১ সেপ্টেম্বর বিদ্যুৎ বিপর্যয়ের কারণে এক ঘণ্টা অধবিশেন চালানোর পর স্থগিত করতে বাধ্য হন স্পিকার। যে কারণে ১০ দিন চললেও মূলত সংসদে সমস্ত কার্যক্রম পরিচালিত হয় মাত্র ৮ কার্যদিবস।

    সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অধিবেশনের মতো অল্প সময়ে এতোগুলো বিল পাসের রেকর্ড নেই। আগামী অধিবেশনে কি হয় তা দেখার বিষয়। আগামী মাসের শেষ সপ্তাহে একটি সংক্ষিপ্ত অধিবেশন বসার কথা রয়েছে। চলতি সংসদের মেয়াদ শেষ হবে আগামী ২৮ জানুয়ারি। এর তিন মাস আগে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে সংবিধানে। ফলে নির্বাচনকালীন সরকার গঠিত হলে দুই মাসের মধ্যে সংসদ অধিবেশন বসার বাধ্য-বাধকতা নেই। ফলে আগামী অধিবেশনই এই সংসদের সর্বশেষ অধিবেশন।

    অধিবেশনের শেষ দিনে জাতীয় ক্রীড়া পরিষদ বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরি শর্তাবলী) বিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল ও কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা বিল পাস হয়। এরআগে বুধবার পাস হয়েছে ডিজিটাল নিরাপত্তা বিল, সড়ক পরিবহন বিল এবং ‘কওমি মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল।

    এর আগে ১৮ সেপ্টেম্বর পাস হয়েছে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, কৃষি বিপণন বিল ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল নামের তিনটি বিল। এছাড়া ১৭ সেপ্টেম্বর জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল ও হিন্দু ধর্মীয় কল্যাণ টধাস্ট বিল, ১৬ সেপ্টেম্বর সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল ও যৌতুক নিরোধ বিল, ১৩ সেপ্টেম্বর সিলেট মেডিকেল বিশ্বদ্যিালয় বিল এবং ১২ সেপ্টেম্বর বস্ত্র বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল পাস হয়েছে।

    ২২তম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত দু’টি কার্যদিবসে উত্তর দানের জন্য ৮৪টি প্রশ্ন পাওয়া যায়। প্রধানমন্ত্রী ২৬টি প্রশ্নের উত্তর দেন। আর অন্যান্য মন্ত্রীদের জন্য এক হাজার ৫০৪টি প্রশ্ন পাওয়া যায় তার মধ্যে মন্ত্রীরা ৮০৪টি প্রশ্নের উত্তর দিয়েছেন। এছাড়া সংসদ সদস্যদের দেয়া জরুরী জনগুরুত্বপূর্ণ মনোযোগ আকর্ষণীয় নোটিশ নিয়ে আলোচনা হয়।

    (Visited 13 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *