Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / বাঙালিদের নাগরিকত্ব দেবে পাকিস্তান ।। songbadprotidinbd.com

বাঙালিদের নাগরিকত্ব দেবে পাকিস্তান ।। songbadprotidinbd.com

  • ১৭-০৯-২০১৮
  • image-43485-1537183323আন্তর্জাতিক ডেস্কঃ  ১৯৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাঙালি এবং তাদের সন্তানদের (পাকিস্তানে জন্মগ্রহণকারী) ও আফগান অভিবাসীদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান। গত রোববার (১৬ সেপ্টেম্বর) করাচিতে একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

    পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ৪০ থেকে ৫০ বছর ধরে করাচিতে অনেক বাঙালি ও আফগান অভিবাসী বসবাস করছেন। তাদের কোনো পরিচয় নেই। কোনো কাজও করতে পারছেন না পরিচয় সংকটের কারণে। তাই হাজার হাজার বাঙালি ও আফগান অভিবাসী নানা অপরাধের দিকে চলে যাচ্ছেন।

    তিনি আরো বলেন, করাচিতে সন্ত্রাসবাদ ও টার্গেট হত্যাকাণ্ড কমেছে। কিন্তু ছোট ছোট অপরাধ বৃদ্ধির প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে পরিচয় সংকট। এটি একটি অবহেলিত পরিস্থিতি। তারা অশিক্ষিত এবং বেকার। এসব অভিবাসীদের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট দিয়ে কোনো কাজ বা চাকরির সুযোগ সৃষ্টি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার।

    ইমরান খান বলেন, এই অভিবাসীরা কয়েক দশক ধরে এখানে বসবাস করছেন। তাদের সন্তান এখানে জন্মগ্রহণ করেছে। কিন্তু তাদের পরিচয়পত্র এবং পাসপোর্ট নেই। সব রকম সুযোগ থেকেও বঞ্চিত তারা।

    তিনি আরো বলেন, এই বঞ্চিত অভিবাসীরা পরিচয়পত্র এবং পাসপোর্ট ছাড়া কোনো কাজ বা চাকরি পাচ্ছেন না। সেজন্য তারা অপরাধের দিকে এগিয়ে যাচ্ছেন। তাই এ সংকট সমাধানে তাদের কম্পিউটারাইজড জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্ট দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে আমাদের সরকার।

    প্রসঙ্গত, পাকিস্তানে প্রায় ২৮ লাখ বাঙালির বাস, যাদের মধ্যে ১৫ লাখই করাচি শহরের অধিবাসী। তবে এই বিপুল সংখ্যক বাঙালিকে এখনও নাগরিকত্ব দেয়নি পাকিস্তান। এর আগেও বিভিন্ন সময়ে তাদের নাগরিকত্ব দেয়ার উদ্যোগ নেয়া হয়েছিল। তবে তা বাস্তবায়ন করা হয়নি।

    (Visited 9 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *