Templates by BIGtheme NET
Home / Slide Show / কফি আনান আর নেই ।। songbadprotidinbd.com

কফি আনান আর নেই ।। songbadprotidinbd.com

  • ১৮-০৮-২০১৮
  • image-40865-1534585920সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  মারা গেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও মানবতায় নোবেলজয়ী বিশ্বনন্দিত ব্যক্তিত্ব কফি আনান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। আন্তর্জাতিক কূটনীতিকদের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি। শনিবার (১৮ আগস্ট) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। টুইটারে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে জাতিসংঘ। উল্লেখ্য, আনানই ছিলেন প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান যিনি জাতিসংঘের সর্বোচ্চ পদে আসীন হন। ১৯৯৭ থেকে ২০০৬ সালে পর্যন্ত দুই দফায় এই পদে ছিলেন তিনি।

    পরবর্তীতে তিনি সিরিয়া সঙ্কট নিরসনে জাতিসংঘের বিশেষ দূত হিসেবে সেখানে কাজ করেন তিনি। মানবিক কর্মকাণ্ডের জন্য নোবেল পুরস্কারজয়ী কফি আনান মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের সমাধান নিয়েও কাজ করছিলেন।

    ১৯৩৮ সালে ঘানায় জন্মগ্রহন করেন তিনি।  জাতিসংঘকে নতুন করে গড়ে তোলা ও ‘মানবাধিকারের গুরুত্ব’ বিষয়ে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০১ সালে নোবেল পুরষ্কারে ভূষিত হন কফি আনান।

    ইরাকে মার্কিন অভিযানের সময় বিপক্ষে অবস্থান নেয় সংস্থাটি। ওই অভিযানকে ‘অবৈধ’ অভিযান বলে বর্ণনা করেছিলেন আনান।

    কফি আনানের ভাষায় তার সবচেয়ে বড় অর্জন ছিল ‘সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা’ নির্ধারণ- দারিদ্র আর শিশু মৃত্যু কমাতে বিশ্বব্যাপী প্রথম এ ধরনের উদ্যোগ নেয়া হয়।

    (Visited 9 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *