Templates by BIGtheme NET
Home / জাতীয় / পুলিশের আবাসনে নির্মিত হচ্ছে ৯টি মেগা ভবন ।। songbadprotidinbd.com

পুলিশের আবাসনে নির্মিত হচ্ছে ৯টি মেগা ভবন ।। songbadprotidinbd.com

  • ১৩-০৮-২০১৮
  • image-40374-1534135849নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর পুলিশ হেডকোয়ার্টার, স্টাফ কলেজ, রেঞ্জ রিজার্ভ ফোর্স (আরআরএফ), রাজারবাগ পুলিশ হাসপাতাল, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), ঢাকা জেলা, স্পেশাল ব্রাঞ্জ (এসবি), স্পেশাল সিকিউরিটি অব প্রটেকশন ব্যাটালিয়ন (এসপিবিএন) পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), অপরাধ তদন্ত বিভাগসহ (সিআইডি) বিভিন্ন শাখা মিলিয়ে মেট্রোপলিটন এলাকায় বর্তমানে ৩৩ হাজারের বেশি পুলিশ সদস্য কর্মরত আছেন।

    কিন্তু ঢাকায় কর্মরত এসব পুলিশ সদস্যের মধ্যে আবাসন সুবিধা পায় মাত্র সাড়ে ৯ শতাংশ। বাকি ৯০.৫০ শতাংশ পুলিশ সদস্য ও তাদের পরিবার ভাড়া বাসায় নিরাপত্তা ঝুঁকির মধ্যে থাকেন বলে মনে করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

    মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এসব পুলিশ সদস্যদের আবাসন সমস্যা নিরসনে ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় ৯টি আবাসিক ভবন নির্মাণ’ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ৬৮১ কোটি ৮৪ লাখ টাকা প্রস্তাবিত ব্যয়ে চাহিদা মতো ৯টি ২০ তলাবিশিষ্ট ভবন নির্মাণ করা হবে। চলতি সময় থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ভবনগুলো নির্মাণ করা হবে বলেও জানা যায়।

    এ প্রকল্প প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-প্রধান (পরিকল্পনা) শেখ সাকিল উদ্দিন আহমদ বলেন, ৯টি আবাসিক ভবন ঢাকায় নির্মিত হবে, তবে এখনও স্থান ঠিক হয়নি। এগুলো ঠিক করতে এবং স্থান নির্ধারণে আরও কিছু সভা হবে। পুলিশের নিজস্ব জমিতেই ভবনগুলো নির্মিত হবে এবং ভবনে নির্মিত ইউনিট প্রাপ্যতা অনুযায়ী পুলিশ সদস্যরা তা ব্যবহার করবেন।

    তিনি জানান, ২০তলা বিশিষ্ট ভবন ৯টির মধ্যে পাঁচটি ভবনের প্রতি তলায় ৬৫০ বর্গফুট করে ১২টি ইউনিট, ৩টিতে প্রতি তলায় ১ হাজার বর্গফুট করে ৮টি ইউনিট এবং একটি ২০ তলা ভবনের প্রতি তলায় ১২৫০ বর্গফুটের চারটি করে ইউনিট থাকবে। প্রতিটি ভবনেই ৪টি করে ১৬০০ কেজি ওজনের লিফট, ৩শ’ কেভিএ জেনারেটর, দু’টি যানবাহন, ৮শ’ কেভিএ ক্ষমতাসম্পন্ন জেনারেটরসহ আনুষঙ্গিক কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে।

    স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে ইতোমধ্যেই পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

    পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের প্রধান এনায়েত হোসেন বলেন, বর্তমানে পুলিশ সদস্যদের আবাসন সমস্যা প্রকট। অনেক পুলিশ সদস্য ভাড়া বাসায় বসবাস করেন। এতে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা আছে। মূলত পুলিশের আবাসিক সমস্যা নিরসনেই ৯টি বহুতল আবাসিক টাওয়ার নির্মাণ করা হবে।
    সূত্র-বাংলানিউজ২৪।

    (Visited 8 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *