Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / হঠাৎ হার্ট অ্যাটাক হলে কি করবেন ? ।। songbadprotidinbd.com

হঠাৎ হার্ট অ্যাটাক হলে কি করবেন ? ।। songbadprotidinbd.com

  • ১৬-০৭-২০১৮
  • image-38059-1531723482স্বাস্থ্য ডেস্কঃ  হার্ট অ্যাটাক এমন একটি অসুখ যার ব্যথা হঠাৎ করে হতে পারে। একা থাকা অবস্থায় অনেক সময় বুকে ব্যথা ওঠে। আপনি বুঝতে পারছেন,আপনার হৃদপিণ্ডের ক্রিয়া বন্ধ হবার মত অবস্থা কিন্তু পাশে কেউ নেই। তখন কি করবেন?

    কারণ অন্য কারো সাহায্য ছাড়া তাদের বুকের ওপর পাম্প করে হৃদযন্ত্রে রক্ত সঞ্চালন সম্ভব হয় না। তবে কিছু উপায় আছে যা করলে আপনি কিছুটা ঝুঁকি কমাতে পারবেন।

    বুকে ব্যথা শুরু হবার পরে অজ্ঞান হয়ে যাবার আগ পর্যন্ত সাধারণত তাদের হাতে ১০ সেকেন্ডের  মত সময় থাকে । এ অবস্থায় বুকে ব্যথার শিকার ব্যক্তি ভয় না পেয়ে নিজেকে সাহায্য করতে পারেন।

    তাকে জোরে জোরে উচ্চস্বরে কাশি দিতে হবে। আর লম্বা করে শ্বাস নিতে হবে। প্রথমে কাশি দিন, এরপর  শ্বাস–কাশি, শ্বাস–কাশি এই প্রক্রিয়া প্রতি দুই সেকেন্ডে একবার করে করতে থাকুন।

    যতক্ষণ না কেউ আপনার সাহায্যে এগিয়ে আসছে। অথবা যতক্ষণ আপনার হৃদযন্ত্র একা একাই স্বাভাবিকভাবে স্পন্দিত হতে থাকে। এভাবে লম্বা করে শ্বাস নেবার ফলে আপনি পর্যাপ্ত অক্সিজেন পাবেন।

    আর কাশির ফলে আপনার হৃদযন্ত্র সংকোচন প্রসারণ হবে যার ফলে আপনার হৃদপিণ্ডের ভিতর দিয়ে রক্ত সঞ্চালন প্রক্রিয়া অব্যাহত থাকবে।

    এভাবে কয়েকবার কাশির ফলে উৎপন্ন সংকোচন-প্রসারণে হৃদযন্ত্রের স্বাভাবিক, স্বয়ংক্রিয় স্পন্দনে ফিরে আসতে সহায়তা করে। এরপরে অন্য কারো সাহায্যে দ্রুত হাসপাতালে পৌঁছতে চেষ্টা করুন।

    (Visited 24 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *