Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / খেলাধুলা / বিশ্বকাপ জিতলে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল? ।। songbadprotidinbd.com

বিশ্বকাপ জিতলে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল? ।। songbadprotidinbd.com

  • ১৪-০৭-২০১৮
  • image-37793-1531428489স্পোর্টস ডেস্ক: ক্লাব ফুটবলে কোটি কোটি টাকা ট্রান্সফার ফি দেখে চোখ কপালে ওঠে অনেকেরই। রোনাল্ডো, মেসি, নেইমাররা যে অঙ্কের টাকা রোজগার করেন তাও হিংসা করার মতো। সে তুলনায় জাতীয় দলের জার্সি গায়ে খুব একটা বেশি রোজগার করেন না ফুটবলারার। ব্যতিক্রম বিশ্বকাপ। বিশ্বকাপে সুযোগ পেলেই যে বিপুল অঙ্কের টাকা ফেডারেশনগুলি পায় তা সত্যিই চমকে দেয়ার মতো।

    গত বছর অক্টোবর মাসেই ফিফা জানিয়ে দিয়েছিল ২০১৮ বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। এই পুরস্কার মূল্য ভাগ করে দেয়া হবে অংশগ্রহণকারী ৩২ টি দলের মধ্যে। গতবছর এই পুরস্কার মূল্য ছিল ৩৫৮ মিলিয়ন অর্থাৎ এবছরের থেকে প্রায় ৪২ মিলিয়ন মার্কিন ডলার কম ছিল আগের বিশ্বকাপের পুরস্কারমূল্য। যাই হোক লাখ টাকার প্রশ্ন হল এই যে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার ফিফা দিচ্ছে তা থেকে কোন দল কত টাকা পাচ্ছে?

    বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার দেওয়া সেই তথ্য অনুযায়ী বিশ্বকাপের মূল পর্বে সুযোগ পাওয়া ৩২টি দল টিম খরচ হিসেবে প্রায় ১০ কোটি ২৮ লক্ষ টাকা করে পাবে।

    রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে যেসব দল বাদ পড়েছে তারা বাড়তি পাবে ৮ মিলিয়ন মার্কিন ডলার। আর নকআউট পর্বে খেলে যে দলগুলো বাদ পড়েছে তারা পাবে প্রায় ৮২ কোটি ২৫ লক্ষ টাকা করে।

    কোয়ার্টার ফাইনালে খেলে বাড় পড়ে যাওয়া- ব্রাজিল, উরুগুয়ে, রাশিয়া, সুইডেন পাবে প্রায় ১০৯ কোটি ৬৮ লক্ষ টাকা করে।

    বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বাদ পড়ে স্থান নির্ধারণী খেলায় বেলজিয়াম এবং ইংল্যান্ডের মধ্যে যারা চতুর্থ হবে তারা পাবে ১৫০ কোটি টাকা। আর যারা তৃতীয় হবে তারা পাবে প্রায় ১৬৪ কোটি টাকা।

    ১৫ জুলাই রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ফাইনালে যারা হেরে যাবে সেই রানার্সআপ দল পাবে ১৯১ কোটি ৬০ লক্ষ টাকা প্রায়। আর যারা চ্যাম্পিয়ন হবে তারা পাবে ২৬০ কোটি ৬২ লক্ষ টাকা।

    (Visited 10 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *