Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / জাতীয় / বন্যার কবলে দেশের ৯ জেলা ।। songbadprotidinbd.com

বন্যার কবলে দেশের ৯ জেলা ।। songbadprotidinbd.com

  • ১০-০৭-২০১৮
  • image-37594-1531223375নিজস্ব প্রতিবেদক: দেশের নয় জেলা বন্যার কবলে পড়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, বন্যায় মৌলভীবাজার ও নীলফামারীতে বেশি ক্ষতি হয়েছে। কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, সিলেট ও সুনামগঞ্জ জেলাও কবলে পড়েছে।

    মঙ্গলবার সচিবালয়ে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলীর (এসওডি) হালনাগাদ খসড়া ও বন্যা পরিস্থিতি পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী।

    মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, আল্লাহর অশেষ রহমত, আমাদের সেই ধরনের বন্যা মোকাবেলা করতে হয়নি। বন্যা কবলিত জেলাগুলোতে আশ্রয়কেন্দ্র করলেও সেখানে বেশি লোক যায়নি।  আমাদের সকলের তৎপরতায় কোনো সমস্যা হয়নি।

    আগাম প্রস্তুতির অংশ হিসেবে বন্যা হতে পারে এমন ৩৫টি জেলায় ৭৫ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠানো হয়েছে বলে জানান ত্রাণমন্ত্রী।

    তিনি বলেন, বন্যার যাদের ঘরবাড়ি নষ্ট হয়েছে তা মেরামত ও নতুন ঘর তৈরির জন্য জেলা প্রশাসকদের অনুকূলে ৫০ হাজার বান্ডিল টিন ও ১৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এর বাইরে প্রত্যেক জেলায় ১৫০ থেকে ২০০ টন করে চাল এবং তিন থেকে পাঁচ লাখ করে টাকা থোক বরাদ্দ হিসেবে রয়েছে।

    ত্রাণমন্ত্রী জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এক হাজার টন চাল ও দুই কোটি টাকা হাতে রেখেছে, চাহিদা পেলেই পাঠানো হবে।

    ঝড়-বৃষ্টিতে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা রোহিঙ্গাদের সরিয়ে নেওয়ার বিষয়ে তিনি বলেন, আমরা বলেছিলাম ২৫ থেকে ৫০ হাজার রোহিঙ্গা পরিবার ঝুঁকিপূর্ণ রয়েছে। আমরা তাদের চিহ্নিত করে আরেকটি নিরাপদ জায়গায় সরিয়ে নেয়ার চেষ্টা করছি।

    (Visited 9 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *