Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ১০ বছরের কারাদণ্ড ।। songbadprotidinbd.com

দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ১০ বছরের কারাদণ্ড ।। songbadprotidinbd.com

  • ০৬-০৭-২০১৮
  • 1873136504আন্তর্জাতিক ডেস্কঃ  দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। একই সঙ্গে তাকে এক কোটি পাঁচ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

    স্থানীয় সময় শুক্রবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে জনাকীর্ণ কক্ষে এই রায় পড়েন বিচারক মোহাম্মদ বশির।

    আলজাজিরার খবরে জানানো হয়, যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পার্ক লেন এলাকায় চারটি অ্যাপার্টমেন্টের মালিকানা নিয়ে করা মামলায় কারাদণ্ড হলো নওয়াজের। এই রায়কে আসন্ন জাতীয় নির্বাচনে তার দলের (পিএমএল-এন) অংশগ্রহণের ওপর বড় ধরনের ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

    দুর্নীতির অভিযোগে গত বছরের জুলাইয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয় নওয়াজ শরিফকে। সে সময় পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির দুর্নীতি দমন সংস্থাকে নওয়াজ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

    ২০১৬ সালে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) এক কোটি ১৫ লাখ আইনি নথি ফাঁস করে, যেটি ‘পানামা পেপার্স’ হিসেবে পরিচিত। ওই নথিতে দেখা যায়, ২০০৭ সালে ওই অ্যাপার্টমেন্টগুলো দেখিয়ে এক কোটি ৩৮ লাখ ডলার ঋণ নেয় নওয়াজ শরিফের পরিবার।

    রায়ে আদালত নওয়াজের মালিকানায় থাকা অ্যাপার্টমেন্টগুলো বাজেয়াপ্ত করে পাকিস্তান সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দেয়।

    রায়ের পর আদালতের বাইরে বাদীপক্ষের আইনজীবী সরদার মোজাফফর আব্বাসি বলেন, ‘আজ দুর্নীতি দমন আদালতের রায়ে স্পষ্ট হয়েছে যে, দুর্নীতি করে এই সম্পত্তি (অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট) অর্জন করা হয়েছিল।’

    নওয়াজের ভাই ও পিএমএল-এন-এর সভাপতি শেহবাজ শরিফ আদালতের রায়কে প্রত্যাখ্যান করেন। তিনি রায়ের বিরুদ্ধে সম্ভাব্য সব আইনি ও সাংবিধানিক উপায় ব্যবহারের কথা বলেছেন।

    (Visited 10 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *