Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কাঁচা মরিচ ।। songbadprotidinbd.com

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কাঁচা মরিচ ।। songbadprotidinbd.com

  • ৩০-০৬-২০১৮
  • Green--123-5b375ea404b2fস্বাস্থ্য ডেস্কঃ রান্নায় কিংবা কাঁচা -সবভাবেই কাঁচা মরিচ খাওয়া যায়। এটা শুধু খাদ্যের স্বাদই বাড়ায় না, এতে প্রচুর পরিমাণে ভিটামিনও রয়েছে। এটা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। কাঁচা মরিচে শূণ্য পরিমাণে ক্যালরি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম করে প্রতিদিন ১ অথবা ২ টি করে কাঁচা মরিচ খেলে শরীর অনেক সুস্থ থাকে।

    কাঁচা মরিচ ভিটামিন কে এর ভাল উৎস। যা রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমায়। ফলে হৃৎপিন্ড ভাল থাকে। কাঁচা মরিচ বিপাকের হার বাড়িয়ে ক্যালরি পোড়াতে সাহায্য করে। তা ছাড়া,এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন আছে যা হৃৎপিন্ডের কার্যকারিতা ঠিক রাখে।

    এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়। কাঁচা মরিচে ভিটামিন এ থাকায় হাড়,দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখে। ভিটামিন সি থাকায় মাড়ি ও চুলে পুষ্টি যোগায়।

    স্নায়ুর জন্যও উপকারী কাঁচা মরিচ। এটি ত্বকে সহজে বলিরেখা পড়তে দেয় না। অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি চোখের স্বাস্থ্যের জন্য ভালো।  কাঁচা মরিচ খেতে যদিও ঝাল, কিন্তু এটা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।

    কাঁচা মরিচ আয়রনের প্রাকৃতিক উৎস। যাদের শরীরে আয়রনের ঘাটতি আছে তারা নিয়মিত কাঁচা মরিচ খেতে পারেন।  এতে অ্যান্টিব্যাক্টোরিয়াল উপাদান থাকে । এটি ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে।

    সূত্র : এনডিটিভি, নিউজ এইট্টিন

    (Visited 15 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *