Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / জার্মানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল সৌদি আরব ।। songbadprotidinbd.com

জার্মানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল সৌদি আরব ।। songbadprotidinbd.com

  • ২৬-০৫-২০১৮
  • 196236_1-630x330আন্তর্জাতিক ডেস্কঃ  সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ভবিষ্যতের সরকারি প্রকল্পগুলোতে জার্মান প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছেন। ব্যবসায়ীদের বরাতে জার্মান সংবাদমাধ্যম স্পিগেল অনলাইন লিখেছে, পররাষ্ট্রনীতি বিষয়ক তিক্ততার সূত্র ধরেই ওই নিষেধাজ্ঞার বিষয়টি কার্যকর হয়েছে।

    ৬ মাস আগে সৌদি আরব জার্মানিতে নিযুক্ত তার রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছিল। এখন পর্যন্ত তাকে আর জার্মানিতে ফেরত পাঠানো হয়নি। সৌদি আরবে থাকা জার্মান ব্যবসায়ীরাও স্বীকার করেছেন, সৌদি আরব জার্মান প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অসহযোগিতা করছে।

    সৌদি সরকারের একটি সূত্রের বরাতে জার্মানির হ্যানোভারভিত্তিক ভার্চুয়াল ডিপার্টমেন্ট স্টোর ভি- লাইনের মালিক ডেলেফ দাউয়েস স্পিগেলকে বলেছেন, যুবরাজ সালমান জার্মানির পররাষ্ট্র নীতি নিয়ে তীব্রভাবে অসন্তুষ্ট।

    গত নভেম্বরে যখন জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল ‘রাজনৈতিক হঠকারিতার’ কথা উল্লেখ করেছিলেন, তাখন অনেকেই ধরে নিয়েছিলেন যুবরাজ সালমানকে লক্ষ্য করেই জার্মানির পক্ষ থেকে ওই মন্তব্য করা হয়েছে।

    তখম মধ্যপ্রাচ্য সংশ্লিষ্ট অনেকেই ধারণ করেছিলেন, লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরিরকে জোর করে রিয়াদে আটকে রাখা হয়েছে এবং ক্ষমতা ছাড়ার বিষয়ে চাপ দেওয়া হয়েছে।

    রিয়াদে অনুষ্ঠিত এক বৈঠকে রাজপরিবারের একজন সদস্য মন্তব্য করেছিলেন, ‘গ্যাবরিয়েলের যদি এতটাই আপত্তি থাকে তাহলে তিনি সরাসরি রিয়াদে ফোন করতে পারতেন।’ স্পিগেল লিখেছে, জার্মান পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্যকে ‘সস্তা মন্তব্য’ হিসেবে দেখা হয়েছিল।

    নিষেধাজ্ঞার কারণে সিমেন্স, বেয়ার, বোহ্রিঙ্গার ইঙ্গেলহেম, ডাইমলারের মতো বড় জার্মান প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়তে পারে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সিমেন্স গত বছর বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রের জন্য ৫টি গ্যাস টার্বাইন সৌদি আরবে সরবরাহ করার কার্যাদেশ প্যেছিল।

    ওই প্রকল্পের মূল্যমান ছিল ৪০ কোটি ডলার। অন্যদিকে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ডাইমলার সৌদি আরবের বাস পরিচালনাকারী প্রতিষ্ঠান এসএপিটিসিওকে ৬০০টি মার্সিডিজ বেঞ্জ সিটারো বাস সরবরাহের কার্যাদেশ পেয়েছিল।

    নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে সিমেন্স, বেয়ার ও বোহ্রিঙ্গার ইঙ্গেলহেম। শুধু ডাইমলার বলেছে, সৌদি আরবে তাদের বাণিজ্যিক কার্যক্রম এখনও চালু আছে।

    সৌদি আরবে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক একজন জার্মান ব্যবসায়ী শুক্রবার বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বর্তমানে বিশেষ করে সৌদি আরবের চিকিৎসা খাতে কার্যাদেশ পাওয়ার প্রক্রিয়া কঠিনভাবে যাচাই-বাছাই করা হচ্ছে।

    তার ভাষ্য, ‘প্রশ্ন করা হয়: পণ্যগুলো কোথায় উৎপাদিত? সেগুলো জার্মানিতে তৈরি কি না? আপনাদের কি অন্য কোথাও কারখানা আছে? যখনই বলা হচ্ছে, পণ্যগুলো জার্মানিতে তৈরি তখনই টেন্ডারের জন্য জমা দেওয়া জার্মান প্রতিষ্ঠানের আবেদন বাতিল করে দেওয়া হচ্ছে।’

    রয়টার্স ব্লুমবার্গের প্রতিবেদনের কথাও উল্লেখ করেছে। ব্লুমবার্গ গত মার্চে জানিয়েছিল, অপরিহার্য নয় এমন সেবাগুলোর বিষয়ে জার্মান প্রতিষ্ঠানের সঙ্গে থাকা চুক্তি নবায়ন না করতে সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

     

    সৌদি ফুটবলে ৩ হাজার কোটি টাকা দিল সালমান
    সৌদি আরবের পেশাদারী ফুটবল ক্লাবগুলোকে ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। এই অনুদান খেলোয়াড়দের বকেয়া বেতন পরিশোধ এবং ক্লাবগুলোর অবকাঠামোগত উন্নয়নে খরচ করা হবে।

    জেনারেল স্পোর্টস অথরিটি (জেএসএ) ও সৌদি আরাবিয়া ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) পক্ষ থেকে এই অনুদানের খবর জানানো হয়।

    এক বিবৃতিতে জেএসএ জানায়, সৌদি আরবের কয়েকটি পেশাদারী ফুটবল ক্লাব অর্থনৈতিক সংকটে আছে। তাদেরকে খুব শিগগিরিই আর্থিক সহায়তা করা প্রয়োজন। এই সহযোগিতা না পেলে ক্লাবগুলো ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে।

    এদিকে সবুজ বাজপাখি নামে পরিচিত সৌদি ফুটবল দল রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামবে।

    সৌদি আরব ফুটবল দলের আর্জেন্টাইন কোচ হুয়ান আন্তেনিও পিজ্জির নেতৃত্বে সুইজারল্যান্ডের উদ্দেশে উড়াল দেওয়ার আগে খেলোয়াড়রা যুবরাজ সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন।

    কোচ হুয়ান আন্তেনিও বলেন, ‘খেলোয়াড়রা উজ্জিবীত। ১৪ জুন রাশিয়া সৌদি আরব উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হবে রাশিয়া বিশ্বকাপ আসর। উদ্বোধনী ম্যাচটা সৌদি আরবের জন্য চ্যালেঞ্জ হলেও, চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ছেলেরা।’

    সুইজারল্যান্ডের জুরিখে ২৮ জনের দল নিয়ে তিন সপ্তাহের বিশেষ প্রশিক্ষণ শিবির করছেন কোচ হুয়ান আন্তেনিও। এই সময় শেষে ২৮ জনের দল থেকে চূড়ান্ত ২৩ জনকে বেছে নেওয়া হবে ।

    এসএএফএফের সভাপতি আদেল ইজ্জাত যুবরাজের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘যুবরাজ সালমান ও খেলোয়াড়দের মধ্যকার ঐতিহাসিক সাক্ষাতের পর খেলোয়াড়রা দারুণ খুশি। সৌদি ফুটবলের প্রতি তাঁর দৃঢ় সমর্থন জন্য আমরা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞ।’

    এদিকে সম্প্রতি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে হত্যা করা হয়েছে বলে গুজব ছড়িয়েছিল। গত ২১ এপ্রিলের পর থেকে তিনি জনসম্মুখে না আসায় এ গুজব আরো জোরদার হয়। সব গুজব উড়িয়ে দিয়ে অবশেষে প্রকাশ্যে আসেন যুবরাজ সালমান।

    সৌদির সংবাদ মাধ্যম আরব নিউজ জানিয়েছে, গত মঙ্গলবার জেদ্দার আল-সালাম প্যালেসে অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক পরিষদের বৈঠকে সভাপতিত্ব করেন মোহাম্মদ বিন সালমান। বৈঠকের ছবিও প্রকাশ করেছে সংবাদ মাধ্যমটি।

     

    সৌদি প্রবাসীদের চরম ‍দুঃসংবাদ
    সৌদি আরবে ২০১৭ সাল থেকে এ পর্যন্ত ৭ লাখ ৮৫ হাজার বিদেশি শ্রমিক চাকরি হারিযেছেন ।দেশটির সামাজিক নিরাপত্তা বিষয়ক রাষ্ট্রীয় সংস্থা জেনারেল অর্গানাইজেশন ফর সোশ্যাল ইন্সুরেন্সের করা এক জরিপে এই তথ্য জানা যায়।

    সংস্থাটি জানায়, চলতি বছর প্রথম তিন মাসেই বিদেশি শ্রমিকের সংখ্যা দাড়িয়েছে ৭৭ লাখ ১০ হাজারে। ২০১৬ সালে যা ছিল ৮৪ লাখ ৯৫ হাজার। তবে চলতি বছর বেড়েছে সৌদি শ্রমিকের সংখ্যা। প্রথম তিন মাসে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ লাখ ৬০ হাজান। ২০১৬ সালে ছিল ১৬ রাখ ৮০ হাজার।

    মধ্যপ্রাচ্যের সংবাদ পর্যবেক্ষণের ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর জানায়, স্থানীয়দের কাজের সুযোগ বৃদ্ধি করতে সৌদি আরবের সিদ্ধান্তের প্রতিফলনই ঘটেছে এই পরিসংখ্যানে। গত দুই বছরে চাকরি হারিয়েছেন অনেক বিদেশি শ্রমিক।

    সৌদি সরকার বেশ কয়েকটি খাতে দেশি কর্মী নিয়োগের বিষয়টি জোর দিয়েছেন। কারণ সেখানে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছিল ১২.৮ শতাংশ। রিটেইল সেক্টরে শুধু সৌদি নাগরিকদের কাজ করার অধিকারও নিশ্চিত করেছে তারা। আগামী ১১ সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

    গত বছর কর্মক্ষেত্রে দেশীয় শ্রমিকদের বেশি পরিমাণে নিয়োগের ব্যবস্থা করতে বিদেশি শ্রমিকদের ওপর কঠোর বিধি-নিষেধ আরোপের পরিকল্পনা নেয় সৌদি আরব। দেশটির সরকার নতুন কিছু অভিবাসী আইন প্রণয়নের লক্ষ্যে এমন পদক্ষেপ নেওয়ার কথা বলে যার ফলে সে দেশে প্রায় ৫০ লাখ অভিবাসীর এক বিরাট অংশকে বহিষ্কার করা হতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

    (Visited 9 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *