Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / সেরা সংবাদ / ওষুধ ছাড়া ডায়বেটিসকে দূরে রাখার কিছু উপায় ।। songbadprotidinbd.com

ওষুধ ছাড়া ডায়বেটিসকে দূরে রাখার কিছু উপায় ।। songbadprotidinbd.com

  • ০৬-০৫-২০১৮
  • image-70308স্বাস্থ্য ডেস্কঃ  আগে বলা হতো, একবার ডায়বেটিস হলে তা নাকি সারাজীবন থাকে। বিশেষজ্ঞরা বিভিন্ন সমীক্ষার মাধ্যমে এ ব্যাপারে নিশ্চিত হয়েছেন যে, বিষয়টা আর এখন সত্য নয়। তাঁদের মতে, সতর্কভাবে সঠিক খাবার খাওয়া হলে ডায়বেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

    ০১. খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে ওজন কমানো
    জার্মান ডায়বেটিস বিশেষজ্ঞ প্রফেসার স্টেফান মার্টিন মনে করেন, খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অতিরিক্ত ওজন কমানোর মাধ্যমে ডায়বেটিস শতকরা ৯০ ভাগ কমানো সম্ভব, যদি ওই ব্যক্তির ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সময় চার বছরের কম হয়ে থাকে।

    ০২. নুডলস যখন ‘বিষ’
    নুডলস বা মিষ্টিজাতীয় খাবারের শর্করা রক্তে চিনির মাত্রা মুহূর্তের মধ্যেই বাড়িয়ে দেয়, যার ফলে শরীরের কোষে ইনসুলিন হরমোন ছড়িয়ে পড়ে।

    ০৩. দিনে মাত্র ৬০০ ক্যালোরি
    ২০০ ডায়বেটিস রোগী নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে যে, ডায়বেটিস রোগীরা কড়া ডায়েটিং করে, অর্থাৎ দিনে মাত্র ৬০০ ক্যালরি প্রোটিনযুক্ত খাবার খাওয়ার পর ওষুধ সেবন বন্ধ করতে পেরেছেন। তাছাড়া দীর্ঘ তিন মাস শর্করাজাতীয় খাবার পুরোপুরি বাদ দিয়ে শুধু প্রোটিনযুক্ত খাবার খেয়েও একই ফল পাওয়া গেছে।

    ০৪. তিন বেলা প্রোটিন
    তিন সপ্তাহ ধরে তিন বেলাই প্রোটিনযুক্ত খাবার খেলে অবশ্যই রক্তে চিনির মাত্রা কমে যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ স্টেফান মার্টিন। মাছ, মুরগি, ডিম, মটরশুটি এবং দুধজাতীয় খাবারে রয়েছে প্রচুর প্রোটিন।

    ০৫. বাদামও খুব উপকারী
    ডায়বেটিস রোগীকে প্রতিদিন এক মুঠো বাদাম, আখরোট খাওয়ার কথা পরামর্শ দেন ডাক্তাররা। কারণ, ইনসুলিনের প্রভাবকে নিয়ন্ত্রণে রাখে বাদামের ম্যাগনেশিয়াম।

    ০৬. সবজি ও বিভিন্ন সালাদ পাতা
    সবজি ও বিভিন্ন সালাদ পাতায় ক্যালরি প্রায় নাই বললেই চলে। তবে এতে থাকা পানি পেট ভরায় এবং খুব ধীরে ধীরে রক্তে প্রবেশ করে। সালাদের সাথে অলিভ অয়েল মিশিয়ে নিলে অনেকক্ষণ ক্ষুধাও পায় না। তাই ডায়াবেটিস রোগীদের প্রচুর সালাদ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

    ০৭. স্ট্রবেরি, আপেল
    এ সব ফলে অন্যান্য ফলের তুলনায় অনেক কম শর্করা রয়েছে। কাজেই ওজন কমাতে এবং ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে রাখতে কোনো চিন্তা না করে এ ধরনের ফল যত খুশি খাওয়া যায়।

    ০৮. বাইরের কেনা খাবার একেবারেই নয়
    ডায়বেটিস রোগীর এক প্লেট খাবারের অর্ধেকটাই হতে হবে সালাদ বা সবজি। আর বাকি অর্ধেকের চার ভাগের তিন ভাগ প্রোটিনযুক্ত খাবার এবং আরেক ভাগ থাকতে পারে শর্করাজাতীয় খাবার। বাইরের কেনা খাবার একেবারেই বাদ রাখুন।

    এই নিয়মগুলো মেনে চললে ডায়বেটিসকে নিয়ন্ত্রণে রাখা মোটেই কষ্টকর নয়। সূত্র : ডয়চে ভেলে

    (Visited 85 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *