Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / অক্টোবর মাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ।। songbadprotidinbd.com

অক্টোবর মাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ।। songbadprotidinbd.com

  • ৩০-০৪-২০১৮
  • ২৪ আসনে-পরিবর্তন-চূড়ান্ত-rtvonline-ec

    সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেছেন, চলতি বছরের অক্টোবর মাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তবে অক্টোবরের কত তারিখে তফসিল হবে সে সম্পর্কে তিনি কিছু বলেননি।

    জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সংসদীয় সীমানা নির্ধারণ নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সোমবার দুপুরে এ সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

    এ সময় তিনি বলেন, এবার ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৪টি আসনে পরিবর্তন এনেছে কমিশন। তবে ঢাকার কোনো আসনের সীমানা পরিবর্তন করা হয়নি।

    যেসব আসনে পরিবর্তন আনা হয়েছে সেগুলো হলো- নীলফামারী-৩ ও ৪, রংপুর- ১ ও ৩, কুড়িগ্রাম- ৩ ও ৪, সিরাজগঞ্জ ১ ও ২, খুলনা ৩ ও ৪, জামালপুর ৪ ও ৫, নারায়ণগঞ্জ ৪ ও ৫, সিলেট ২ ও ৩, মৌলভীবাজার ২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া ৫ ও ৬, কুমিল্লা ৯ ও ১০ এবং নোয়াখালী ৪ ও ৫।
    সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের জন্য নির্বাচন কমিশন গত ১৪ মার্চ ৩৮টি আসনের সীমানা পরিবর্তন এনে ৩০০ আসনের খসড়া গেজেট আকারে প্রকাশ করে। এর পক্ষে-বিপক্ষে দাবি ও আপত্তি গ্রহণ করে কমিশন। এতে আপত্তি জানিয়ে ৪০৭টি এবং ইসির পক্ষ সমর্থন করে ২২৪টি আবেদন জমা পড়ে। এসব আপত্তির পর গত শনিবার থেকে শুনানি শুরু হয়। শুনানি শেষে আজ সোমবার চূড়ান্ত গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

    বাংলাদেশ নির্বাচন কমিশন প্রকাশিত ‘নির্বাচনী সংলাপ ২০১৭’ বইয়ের শুরুতেই বলা হয়েছে, দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ২৯ জানুয়ারি। সে অনুযায়ী ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকাতা রয়েছে।

    (Visited 48 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *