Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / চীনের ওপর আরও ১০ হাজার কোটি ডলার শুল্ক আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের ।। songbadprotidinbd.com

চীনের ওপর আরও ১০ হাজার কোটি ডলার শুল্ক আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের ।। songbadprotidinbd.com

  • ০৬-০৪-২০১৮
  • 161203trade-war-us-chinআন্তর্জাতিক ডেস্কঃ  চীনের ওপর আরও ১০ হাজার কোটি মার্কিন ডলার শুল্ক আরোপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। বেশ কিছু সময় ধরে চলা দেশ দুটির মধ্যে দ্বন্দ্বের মধ্যেই এই সিদ্ধান্ত নিল মার্কিন প্রশাসন। এর আগে চীন থেকে আমদানি করা শত শত পণ্যের ওপর পাঁচ হাজার কোটি ডলার শুল্ক আরোপ করা হয়।

    স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, ‘নিজেদের অসদাচরণ শোধরানোর বদলে চীন আমাদের কৃষক ও উৎপাদনকারীদের ক্ষতি করতে চাইছে।’‘চীনের এ ধরনের প্রতিশোধমূলক ব্যবস্থার জবাবে আমি যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধিদের নির্দেশ দিয়েছি, তারা যেন ১০ হাজার কোটি ডলার শুল্ক আরোপের বিষয়টি চিন্তা করেন। যদি তা যথার্থ হয় তবে কোন কোন পণ্যের ওপর শুল্ক আরোপ করতে হবে তাও নির্ধারণ করতে বলেছি।

    এ সময় বেইজিংয়ের প্রতিশোধমূলক পদক্ষেপকে ‘অন্যায়’ বলে উল্লেখ করেন তিনি।সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এক বার্তায় ট্রাম্প তার দেশে ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ কর আরোপের পরিকল্পনার কথা জানান। শিগগিরই তা কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।গত ২২ মার্চ চীনা পণ্যের ওপর ৫ হাজার কোটি ডলার সমমূল্যের শুল্ক আরোপের জন্য একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। জবাবে জবাবে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করে চীন।

    (Visited 7 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *