Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / অন্যান্য / লাল-সবুজ পতাকায় সেজেছে গুগল ।। songbadprotidinbd.com

লাল-সবুজ পতাকায় সেজেছে গুগল ।। songbadprotidinbd.com

  • ২৬-০৩-২০১৮
  • google-dudolসংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  বাংলাদেশের  ৪৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে গুগল লাল-সবুজ পতাকায় বিশেষ ডুডলের মাধ্যমে স্বাগত জানাচ্ছে বাংলাদেশি ব্যবহারকারীদের। গুগলের হোমপেজে সোমবার এই ডুডল প্রদর্শিত হচ্ছে। এবারের ডুডলে ফিচার হিসেবে বাংলাদেশের জাতীয় পতাকা তুলে ধরা হয়েছে।

    গুগলের সার্চ অপশনের ওপরে তাদের লোগোকে সাজিয়েছে লাল-সবুজে রঙে। সেখানে সূর্যের লাল সবুজ রঙধনুর মাঝে স্থান পেয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা।

    ডুডল হিসেবে পরিচিত এই লোগো যুক্ত হওয়ায় গুগল ডটকমে (www.google.com) ঢুকলেই দেখা যাচ্ছে নীল আকাশের জমিনে গর্বের লাল-সবুজ পতাকা। এই ডুডলে ক্লিক করলে বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত সংবাদ ও আর্টিকেলের বিভিন্ন লিংক আসে।

    স্বাধীনতা দিবস নিয়ে এর আগেও ডুডল প্রকাশ করেছে গুগল। দিনটিতে বাংলাদেশি মানুষকে শুভেচ্ছা জানাতে ২০১৩ সাল থেকে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল।

    এর আগে ২০১৩ সালের ২৬ মার্চ বাংলাদেশের মানুষ গুগলে ঢুকে প্রথমবার সুন্দর একটি ডুডল দেখে চমকে যায়। গুগলকে ধন্যবাদ জানায় অনেকেই। সেবার গুগল তাদের হোম পেজে বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবারকে নিয়ে ডুডল প্রকাশ করে।

    এরপর ২০১৫ সালের ২৬ মার্চে আবারও ডুডল প্রকাশ করে গুগল। লাল-সবুজের ওই ডুডলে ‘গুগল’ লেখাটিকে ফুটিয়ে তোলা হয়ে বাংলাদেশের পতাকার আদলে। ইংরেজিতে লেখা গুগলের ‘ও’ অক্ষরটিকে লাল রঙে বৃত্ত হিসেবে দেখানো হয়, যার মধ্যে দেখানো বাঘ (বেঙ্গল টাইগার)। ডুডলটির ওপর ক্লিক করলে গুগল সার্চ পেজে নিয়ে যায় যেখানে বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত সংবাদ ও আর্টিকেলের বিভিন্ন লিংক থাকে।

    ২০১৬  সালের স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে ফুটিয়ে তোলা হয় উন্নতির দিকে এগিয়ে চলা বাংলাদেশকে। ডুডলটিতে ইংরেজিতে ‘গুগল’ লেখার ব্যাকগ্রাউন্ডে রয়েছে লাল-সবুজ আর ‘ও’ লেখাটির মাঝখানে দেখানো হয় বঙ্গবন্ধু সেতু। বাংলাদেশর পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে যোগাযোগ স্থাপনে যমুনা নদীর ওপর তৈরি সেতুটিকে তুলে ধরে গুগল।

    ২০১৭ সালে সার্চ অপশনটির ওপরে ‘গুগল’ লেখাটিকে পতাকার আদলে সাজানো হয়। ‘ও’ অক্ষরটিকে পতাকার বৃত্তের মতো করে লাল বর্ডার আর ভেতরে বাংলাদেশের পতাকা দেখানো হয়।

    (Visited 44 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *