Templates by BIGtheme NET
Home / ব্রেকিং নিউজ / এইচএসসি: পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নের সেট নির্ধারণ ।। songbadprotidinbd.com

এইচএসসি: পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নের সেট নির্ধারণ ।। songbadprotidinbd.com

  • ২৫-০৩-২০১৮
  • 1521972868সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  ফাঁস ঠেকাতে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন রবিবার এই তথ্য জানিয়েছেন।

    তিনি বলেন, পরীক্ষা নেয়া মানেই আতঙ্ক, প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, সেজন্য যা করার তাই করার চেষ্টা চলছে। পরীক্ষার ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে সিটে বসতে হবে, আর প্রশ্নের সেটের খাম খোলা হবে পরীক্ষার ২৫ মিনিট আগে। লটারির মাধ্যমে ঢাকা বোর্ড সেট নির্ধারণ করবে। সরকার সুষ্ঠু পরীক্ষার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ।

    সচিবালয়ে আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভায় একথা বলেন তিনি।

    সদ্য শেষ হওয়া এসএসসি পরীক্ষায় যে সমস্ত প্রশ্ন ফাঁস হয়েছে তাতে খুব কম সংখ্যক শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছে দাবি শিক্ষা সচিবের। তিনি বলেন, গড়ে সাড়ে ৭ শতাংশ নম্বরের প্রশ্ন ফাঁস হয়েছে। ১৭ পরীক্ষার মধ্যে ১২টিতে প্রশ্নফাঁস হয়েছে। তবে সেটা এমসিকিউ অংশ, রচনামূলক ৭০ নম্বর ফাঁস হয়নি।

    প্রশ্ন ফাঁস নিয়ে মন্ত্রণালয়কে অন্যের অপরাধের জন্য বিনা কারণে বিনা অন্যায়ে দোষারোপ করা হয়েছে যা দুঃখজনক, অন্য কেউ পরীক্ষা নিলেও এর চেয়ে ভালোভাবে পরীক্ষা নেয়া সম্ভব হবে না, এমন দাবি শিক্ষা সচিবের।

    আগামী ২ এপ্রিল শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত।

    (Visited 21 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *