Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / আজ পহেলা ফাল্গুন ।। songbadprotidinbd.com

আজ পহেলা ফাল্গুন ।। songbadprotidinbd.com

  • ১৩-০২-২০১৮
  • photo-1455340523সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  আজ পহেলা ফাল্গুন। শীত শেষে শুরু হলো প্রকৃতি ও জীবনে বর্ণচ্ছটা ছড়িয়ে দেয়ার ঋতু বসন্ত। প্রতি বছরের মতো আজো বাসন্তী ও হলুদের বাতাবরণে বসন্তকে বরণ করে নেবে তারুণ্য।

    আজ শীতের খোলস থেকে বেরিয়ে পলাশ, শিমুলের লাল ফুলে রঙিন হয়ে উঠবে বসন্ত বরণ। ফুলের দেশ জেগে উঠবে আবার। আর এ আগমনী বার্তা নিয়েই এসেছে ফাল্গুন। এ ফাল্গুনেই ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল।

    ফাল্গুনের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এতো বর্ণিল সাজ। বসন্তের এই আগমনে প্রকৃতির সাথে তরুণ হৃদয়েও লেগেছে দোলা। সকল কুসংস্কারকে পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিতি। তাই কবির ভাষায়- ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’।

    আবাল-বৃদ্ধা, তরুণ-তরুণী বসন্ত উম্মাদনায় আজকে মেতে উঠবে। শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলবে ধুম আয়োজন। শীত চলে যাবে রিক্ত হস্তে, আর বসন্ত আসবে ফুলের ডালা সাজিয়ে। বাসন্তী ফুলের পরশ আর সৌরভে কেটে যাবে শীতের জরা-জীর্ণতা।

    বসন্তকে সামনে রেখে গ্রাম বাংলায় মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ থাকবে। ভালোবাসার মানুষেরা মন রাঙাবে বাসন্তি রঙ্গেই। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসবও।

    এদিকে, দিনটিকে আরো উপভোগ্য করে তুলতে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গ্রহণ করেছে নানা কর্মসূচি।

    (Visited 315 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *