Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / বুকব্যথা মানেই হার্টের ব্যথা নয় ।। songbadprotidinbd.com

বুকব্যথা মানেই হার্টের ব্যথা নয় ।। songbadprotidinbd.com

  • ২৪-০১-২০১৮
  • image-60389স্বাস্থ্য ডেস্কঃ  বুকে ব্যথা হচ্ছে দেখেই অনেকে মনে করেন এটা হৃদযন্ত্র থেকে হচ্ছে। অথচ সব ব্যথা হৃদযন্ত্রের নয়। অনেক সময় বুকের মাংসপেশির সংকোচনজনিত ব্যথাকে আমরা হার্টের ব্যথা বলি। এটাই আমাদের অজ্ঞানতা।

    যিনি সুস্বাস্থ্যের অধিকারী তারো বুকে ব্যথা হতে পারে। কিন্তু সেই ব্যথাকে যাচাই না করে হৃদযন্ত্রের ব্যথা মনে করা ঠিক নয়। এখন শীতের দিন। ঠাণ্ডার কারণে এসময় শরীরের রক্তনালী সরু হয়ে যায়। দেহের রক্ত প্রবাহে বাধা আসে। এজন্য শীতের দিনে গরম জামা কাপড় পরতে হয়। বিশেষ করে বুক ঢেকে রাখতে হয়। তা না হলে বুকের মাংসপেশিতে জড়িয়ে থাকা শিরা উপশিরার স্থান পরিবর্তনে রক্তপ্রবাহ বাধা পড়তে পারে। আর সেজন্য বুকে ব্যথা অনুভূত হতে পারে।

    হার্টের কারণে যে ব্যথা হয়, সেগুলোর কিছু লক্ষণ থাকে। যেমন ব্যথা হওয়ার সময় ব্যক্তি বেশি নড়া চড়া করতে পারবে না। সিঁড়ি বেয়ে ওপরে উঠতে গেলেই বুকে ব্যথা শুরু হয়ে যাবে। কোনো টানা হেচরা কাজ করতে পারবে না। ওই ধরনের কাজ করতে গেলেই ব্যক্তি বুকে ব্যথা শুরু হবে। দৌড়ানো যাবে না। দৌড় দিতে গেলেই ব্যথা শুরু হয়ে যায়। আর এ ধরনের ব্যথায় শরীরের একটি অংশ বিশেষ করে বাঁদিকের ঘাড় থেকে হাতের অংশে বল পাওয়া যাবে না। এমন লক্ষণ দেখা দিলে মনে করতে হবে এটা হার্টের ব্যথা। এ ধরনের রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে। বিশেষ করে যেসব হাসপাতালে কার্ডিয়াক ইউনিট আছে। সেখানে ইসিজি করা মাত্র বিশেষজ্ঞ চিকিৎসক বুঝে যাবেন ব্যথা হার্টের না মাংসপেশির।

    সাধারণত যারা ধূমপান করেন না, মাদক বা অ্যালকোহল খান না, শরীরে উচ্চ রক্তচাপ নেই তাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে শরীরে চিনির পরিমাণ বেশি থাকলে ওজন বাড়ে। আর অতিরিক্ত ওজনের কারণে হৃদযন্ত্রে চাপ পড়তে পারে। সেক্ষেত্রে মদ ও ধূমপান না করেও হার্ট অ্যাটাক হতে পারে। তাই যাদের ওজন বেশি তাদের কায়িক পরিশ্রম করতে হবে। তবেই তারা হার্ট অ্যাটাক থেকে মুক্ত থাকবেন। তবে তাদের বুকে ব্যথা হলে ঘাবড়ে না গিয়ে চিকিৎসকের শরণাপন্ন হওয়াই ভালো। সূত্র: জি হেলথ

    (Visited 56 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *