Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / জাতীয় / ঢাকা সিটির নির্বাচন সুষ্ঠু করতে যথাযথ ব্যবস্থা নেয়া হবে: সিইসি ।। songbadprotidinbd.com

ঢাকা সিটির নির্বাচন সুষ্ঠু করতে যথাযথ ব্যবস্থা নেয়া হবে: সিইসি ।। songbadprotidinbd.com

  • ০৯-০১-২০১৮
  • image-4854-1515481407সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন সুষ্ঠু করতে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের নির্বাচন ভবনে প্রেস ব্রিফিংয়ে সিইসি এ কথা জানান।

    সিইসি বলেন, নির্বাচনে পর্যবেক্ষকদের কিংবা অন্য কোনো সংস্থার ভোটকেন্দ্র পর্যবেক্ষণের বিষয়ে একটি নীতিমালা থাকে। আবার কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিশেষ কিছু ক্ষমতা থাকে। সেই ক্ষমতা বলে ভোটগ্রহণে ব্যত্যয় ঘটবে এমন কিছু মনে হলে তিনি কেন্দ্রের মধ্যে পর্যবেক্ষক, সাংবাদিক কিংবা অন্য কোনো সংস্থার লোকদের ওপর কিছু বিধিনিষেধ আরোপ করতে পারেন।

    প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে পোস্টারের ক্ষেত্রে প্রার্থীরা নির্দেশনা না মানলে ব্যবস্থা নেবে কমিশন। তাদের ব্যাপারে কোনো শৈথল্য দেখানো হবে না। আর কোনো কেন্দ্রের বিষয়ে যথাযথ অভিযোগ থাকলে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে।

    ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনে একটি কেন্দ্রে ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

    এর আগে ঢাকার দুই সিটি কর্পোরেশনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

    তফসিল অনুযায়ী, ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিন উত্তরের পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের সাধারণ ও নারী কাউন্সিলর পদেও নির্বাচন অনুষ্ঠিত হবে।

    এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ জানুয়ারি। যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি।

    ঢাকা উত্তর সিটি নির্বাচনে আবুল কাশেম ও ঢাকা দক্ষিণে রকিব উদ্দিন মণ্ডলকে রিটার্নিং কর্মকর্তা নিযুক্ত করা হয়েছে।

    নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ডিএনসিসি মেয়াদ ২০২০ সালের ১৩ মে ও ডিএসসিসি মেয়াদ একই বছরের ১৬ মে পর্যন্ত রয়েছে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ডিএনসিসির নতুন মেয়র এবং দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে দুটি সিটি কর্পোরেশনের ওই মেয়াদ থাকা পর্যন্ত।

    (Visited 11 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *