Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মার্চের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ: তারানা ।। songbadprotidinbd.com

মার্চের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ: তারানা ।। songbadprotidinbd.com

  • ০৭-০১-২০১৮
  • taranAসংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  আগামী ২৭ থেকে ৩১ মার্চের মধ্যে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়ে সদ্য বদলি হওয়া প্রতিমন্ত্রী তারানা হালিম। রবিবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

    জানা যায়, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। উৎক্ষেপণের দায়িত্বে রয়েছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’।

    এ প্রসঙ্গে তারানা হালিম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণের তারিখটি আমি সারপ্রাইজ হিসেবে রেখেছিলাম। দায়বদ্ধতা ও জবাবদিহিতার জায়গা থেকে বলছি যে, তাদের সর্বশেষ নির্ধারিত তারিখ বলেছিলেন ২৭ থেকে ৩১ মার্চ। এই তারিখের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষিপ্ত হবে। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুও উপস্থিত ছিলেন।

    অনুষ্ঠানে তার সময়ে ডাক ও টেলিযোগযোগ বিভাগের সাফল্যের চিত্র তুলে ধরার পাশাপাশি স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে সামান্য বিলম্বের বিষয়টিও উঠে আসে। কারণ গত বছরের ১৬ ডিসেম্বরই ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর যাত্রা করার কথা।

    গত ৩ জানুয়ারি ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে তথ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগপ্রাপ্ত তারানা হালিম শুরুতেই বিশেষ একটি চমক দিলেন। বিজ্ঞান ও প্রযুক্তির যুগে এ উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশে বিচরণ করবে ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

    (Visited 14 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *