Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / উপসম্পাদকীয় / নতুন বছর আসুক সমৃদ্ধির বার্তা নিয়ে ।। songbadprotidinbd.com

নতুন বছর আসুক সমৃদ্ধির বার্তা নিয়ে ।। songbadprotidinbd.com

  • ০১-০১-২০১৮
  • 26165537_353280501807816_1221071837679023231_nচাওয়া-পাওয়ার হিসাব-নিকাষ পেছনে ফেলে মহাকালের অনন্ত গহ্বরে হারিয়ে গেলো আরো একটি খ্রিস্টীয় বছর। বিদায় ২০১৭। অনাগত দিনের সুখ-সমৃদ্ধি ও সম্ভাবনার বারতা নিয়ে দুয়ারে ২০১৮।

    নানা ঘটনাপ্রবাহের ভেতর দিয়ে ২০১৭ সাল ছিল বাংলাদেশের জন্য অনেক প্রাপ্তির। আর্থ-সামজিক খাতে সাফল্যও ছিলো উল্লেখযোগ্য। জাতীয় জীবনে গৌরবজনক প্রাপ্তি আমাদেরকে এক নতুন উচ্চতায় নিয়ে গেছে। বিশেষ করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে আন্তর্জাতিক প্রামাণ্য দলিলের মর্যাদা প্রাপ্তিতে আপ্লুত হয়েছে দেশবাসী।

    এদিকে বিদায়ী বছরেই প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার থেকে শাসকগোষ্ঠীর নিপীড়নে প্রাণভয়ে পালিয়ে এসেছে লাখ লাখ রোহিঙ্গা। এ ভয়াবহ সংকট সমাধানে ব্যাপক প্রচেষ্টা চালিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব দরবারে নন্দিত হয়েছেন ‘মাদার অব হিউম্যানিট’ অবিধায়।

    অন্যদিকে ক্রীড়াক্ষেত্রেও অনন্য সাফল্য এনে দেয় অনূর্ধ্ব-১৫ সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে দেশের কিশোরীরা। প্রবল প্রতিপক্ষ ভারতকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়ে পুরো জাতিকে এক অনন্য মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে তারা। এছাড়া শ্রীলংকাকে পরাজিত করে শততম টেস্ট জেতার স্বাদ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট। আর ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলেছে টিম টাইগার।

    বিদায়ী বছরে চিকিৎসাক্ষেত্রেও ছিলো সাফল্যের নজির। মাতৃগর্ভে জোড়া লাগানো ১০ মাস বয়সী তোফা আর তহুরা ছিল আলোচনায়। বাংলাদেশী বিশেষজ্ঞ শল্য চিকিৎসকরা সফলভাবে তাদের আলাদা করতে সক্ষম হন। এবছরই বাংলাদেশী গবেষকদের একটি দল স্বল্পমূল্যে মারণব্যাধি ক্যান্সার শনাক্তের উপায় উদ্ভাবন করে সাফল্য দেখিয়েছে। তারা অস্ট্রেলিয়ার ওলনগং ও গ্রিফিথ ইউনিভার্সিটিতে গবেষণা করে দ্রুত ও কম খরচে ক্যান্সার সনাক্তের উপায় উদ্ভাবন করেছেন।

    এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) থেকে এসেছে অর্থনীতিতে একটি সুসংবাদ। তাদের প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এখন ৭.১ শতাংশ, যা দক্ষিণ এশিয়ার শীর্ষে। রফতানি বাণিজ্যে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশ। পোশাক রফতানি প্রবৃদ্ধি ১০ শতাংশ।

    শুভ সংবাদের পাশাপাশি বিদায়ী বছরে অস্থিরতাও ছিলো। বিভিন্ন স্থানে জঙ্গি হামলা ও জিন্মি-নাটক দেশবাসীকে নাড়া দেয়। তবে জঙ্গি দমনে সরকারের নানা উদ্যোগ ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় মাথাচাড়া দিতে পারেনি বিপথগামীরা।

    ২০১৮ সালে জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতি কী রূপ নেবে, তা এ মুহূর্তে বলা কঠিন। তবে সবার প্রত্যাশা, নতুন বছরটি দেশবাসী তথা বিশ্ববাসীর জন্য নিয়ে আসবে স্বস্তিদায়ক ও আনন্দের সব খবর। তেমন প্রতিশ্রুতি রয়েছে রাজনৈতিক নেতাদেরও।

    নতুন বছরের আগমন উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও অনুরূপ বাণী দিয়েছেন। তারা নতুন বছরে দেশবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার প্রকাশ করেছেন।

    নতুন বছরে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেয়া বক্তৃতার সাথে সুর মিলিয়ে আমরাও বলতে চাই- ‘নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে দেশ’।

    (Visited 13 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *