Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / জাতীয় / শর্ত পূরণে অক্ষম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি ।। songbadprotidinbd.com

শর্ত পূরণে অক্ষম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি ।। songbadprotidinbd.com

  • ২৮-১২-২০১৭
  • nahid-1 (1)সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইউনিভার্সিটির সমাবর্তনে তিনি বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারে নাই। এভাবে আপনারা আর বেশিদিন চলতে পারবেন না।

    যেসব বিশ্ববিদ্যালয় শিক্ষার পরিবেশ তৈরি না করে মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চায়, নানাভাবে চাপ দিয়েও তাদের শর্ত মানতে আগ্রহী করা যায়নি জানিয়ে মন্ত্রী বলেন, এখন তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া ছাড়া আর কোনো উপায় নাই। আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নাহিদ।

    বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষাব্যয় সহনীয় পর্যায়ে রাখার অনুরোধ জানিয়ে তিনি বলেন, ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় নির্ধারণের সময় যেন দেশের মানুষের সক্ষমতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করা হয়। প্রাথমিক ও মাধ্যমিকে সংখ্যানুপাতে ছাত্রীদের এগিয়ে থাকার ধারাবাহিকতায় উচ্চশিক্ষাতেও নারীদের সম উপস্থিতি নিশ্চিত করার কথা বলেন নাহিদ।

    তিনি আশা প্রকাশ করেন, আগামী ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছাত্র-ছাত্রীর সংখ্যায় সমতা আনা সম্ভব হবে। এ সমাবর্তনে বাংলাদেশ ইউনিভার্সিটির ১০ বিভাগের ৪ হাজার ৮০৪ জনকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হয়; তাদের মধ্যে একজন পেয়েছেন আচার্য স্বর্ণপদক। সেই সঙ্গে একজনকে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য কাজী আজহার আলী স্বর্ণপদক, একজন বিদেশি শিক্ষার্থীসহ ৪ জনকে উপাচার্য স্বর্ণপদক এবং ১৩ জনকে ডিনস পদক দেয়া হয়।

    শিক্ষামন্ত্রী সমাবর্তনে গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানান, তারা যেন দেশ ও দশের জন্য নিজেদের প্রস্তুত করেন এবং ভালো মানুষ হয়ে বিশ্বসভায় বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে সচেষ্ট হন। গতানুগতিকতার বাইরে এসে বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টির আহ্বান জানিয়ে তিনি বলেন, বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন ও শিক্ষাদান পদ্ধতি ক্রমান্বয়ে উন্নত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দায়িত্বশীল এবং দেশ ও জনগণের সেবায় নিজেদের জ্ঞান কাজে লাগাতে হবে।

    সমাবর্তনে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-১৩ আসনের এমপি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন এবার সমাবর্তন বক্তৃতা দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক আনোয়ারুল হক শরীফ। ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জামিল আজহার।

    (Visited 17 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *