Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / অর্থ ও বাণিজ্য / বিটকয়েন নিয়ে সতর্কতা জারি করল কেন্দ্রীয় ব্যাংক ।। songbadprotidinbd.com

বিটকয়েন নিয়ে সতর্কতা জারি করল কেন্দ্রীয় ব্যাংক ।। songbadprotidinbd.com

  • ২৭-১২-২০১৭
  • image-118161-1514370599সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  অনলাইনে ভার্চুয়াল মুদ্রায় লেনদেন করার ব্যাপারে সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে বিটকয়েনের কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে বিষয়টি সাধারণ মানুষের নজরে আনার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক।

    উল্লেখ্য, বিটকয়েন এক ধরনের ক্রিপ্টো-কারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা, যদিও বাস্তবে এর অস্তিত্ব নেই। ইন্টারনেট সিস্টেমের মাধ্যমে এটি প্রোগ্রামিং করা আছে, যা চাইলে কেনা যায়। ইন্টারনেট সিস্টেমকে ব্যবহার করে কিছু ব্যক্তি এটি গড়ে তুলেছে।

    অর্থনীতিবিদদের ভাষায় এটা একধরনের জুয়াখেলার মতো, যেটার ভিত্তিতে হয়তো টাকা খাটিয়ে লাভজনক কিছু করা যেতে পারে। সেজন্য অনেক মানুষ সেদিকে আকৃষ্ট হচ্ছে। বাংলাদেশ ব্যাংক বলেছে, ভার্চুয়াল মুদ্রা কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ইস্যু করে না বিধায় এর বিপরীতে আর্থিক দাবির কোনো স্বীকৃতিও নেই।

    বাংলাদেশ ব্যাংক সতর্ক করে দিয়েছে, ভার্চুয়াল মুদ্রায় লেনদেনের দ্বারা মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়ন সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে। এছাড়া ধরনের লেনদেনের মাধ্যমে আর্থিক ও আইনগত ঝুঁকিও রয়েছে।

    প্রশ্ন উঠেছে, বৈধ মুদ্রা দিয়ে যেভাবে পণ্য বা সেবা কেনা যায়, বিটকয়েন দিয়ে কি তা কেনা যায়? এ বিষয়ে অর্থনীতিবিদ আহসান মনসুর বিবিসি বাংলাকে বলেন, “কেনা যাবে। কারো কাছে এধরনের পণ্য বা সেবা প্রদানের ব্যবস্থা থাকলে সে চাইলে বিটকয়েনর বিনিময়ে সেটি বিক্রি করতে পারবে। অনলাইনে যেভাবে আমরা ই-পেমেন্ট সিস্টেমে কেনাকাটা করছি সেভাবে বিটকয়েনের মাধ্যমে অনলাইনে কেনা-কাটা করা সম্ভব”।

    সম্প্রতি বিটকয়েনের দাম বেড়ে যাবার কারণ প্রসঙ্গে তিনি বলেন, “কয়েকদিন আগে এর দাম ছিল এক হাজার ডলার। তারও আগে ছিল একশো ডলার। একবছরের মধ্যে একশো থেকে এক হাজার ডলারে দাম উঠে যায়। এরপর কয়েক মাসের মধ্যে এর দাম উঠে গেছে ১৯ হাজার ডলারে। এটা র‍্যাশনাল বিহেভিয়ার নয়”।

    তিনি বলেন, এখন এখানে অনেকেই এর পেছনে বিনিয়োগ করছে আরও বেশি টাকার জন্য। এরকম ক্ষেত্রে হঠাৎ করে এসব লোক বাজার থেকে সরে গেলে বিপদে পড়বেন অনেকেই। সূত্র : বিবিসি বাংলা

    (Visited 20 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *