Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / নিজেই করুন দাঁত ব্যাথার চিকিৎসা ।। songbadprotidinbd.com

নিজেই করুন দাঁত ব্যাথার চিকিৎসা ।। songbadprotidinbd.com

  • ২৪-১১-২০১৭
  • 48283-dat-amarস্বাস্থ্য ডেস্ক: দাঁত ব্যথা একটি প্রচলিত সমস্যা। জীবনে এক বারের জন্য হলেও দাঁতের ব্যাথায় ভোগেননি এমন লোক খুব একটা পাওয়া যাবে না। সাধারনত দাঁত ও চোয়াল উভয় অংশেই ব্যথা করে। দাঁতের ক্ষয়, সংক্রমণ, মাড়ির রোগ, জয়েন্টে সমস্যা ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত ব্যথা হয়।

    হঠাৎ দাঁতে ব্যাথা শুরু হলেও ভয়ের কিছু নেই। দাঁত ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নেয়ার আগে নিজেও একটু চেষ্ট করে দেখতে পারেন। ঘরে বসেই করা যায় দাঁত ব্যাথার চিকিৎসা।

    লবঙ্গ
    যে দাঁতটা ব্যাথা করছে, তার ওপরে বা পাশে (যেখানে ব্যাথা) একটা লবঙ্গ রেখে দিন। লবঙ্গ গুঁড়োর সাথে পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করেও লাগাতে পারেন। ব্যাথা যতক্ষণ চলে না যায় ততক্ষণ চেপে ধরে রাখুন।

    রসুন
    দাঁতের ব্যাথা শুরু হলেই এক কোয়া রসুন চিবোতে শুরু করুন। রসুনের রসের উপাদান যে কোন প্রদাহ কমাতে সাহায্য করে। রসুনের কোয়া থেঁতলে অল্প লবণ মিশিয়ে পেস্ট বানিয়েও দাঁতের উপর লাগাতে পারেন।

    লবণাক্ত পানি
    হালকা গরম পানিতে লবণ মিশিয়ে সেটা দিয়ে কুলি করুন।

    ভিনেগার
    অল্প পরিমাণ ভিনেগার অথবা সাদা ভিনেগার তুলায় নিয়ে ব্যাথার জায়গায় চেপে ধরে রাখুন।

    আদা
    এক টুকরো আদা কেটে নিন এবং যে দাঁতে ব্যাথা করছে সে দাঁত দিয়ে চিবাতে থাকুন। আদা চিবুতে ব্যাথা লাগলে অন্য সুস্থ দাঁত দিয়ে চিবিয়ে রস করে রসটা ব্যাথা যুক্ত দাঁতে নিন।

    মরিচ
    শুকনো মরিচের গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে দাঁতের ওপরে দিতে পারেন। মরিচের ভেতরে থাকা উপাদান আপনার দাঁতের ব্যাথাকে অবশ করে দেবে।

    ঘরোয়া চিকিৎসায়ও যদি ব্যাথা পুরোপুরি দূর না হয় তাহলে অবশ্যই একজন ডেন্টিস্ট দেখানো উচিত।

    (Visited 15 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *