Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / অর্থ ও বাণিজ্য / এলপিজি আমদানির জন্য জাহাজ কিনলো বেক্সিমকো ।। songbadprotidinbd.com

এলপিজি আমদানির জন্য জাহাজ কিনলো বেক্সিমকো ।। songbadprotidinbd.com

  • ২১-১১-২০১৭
  • image-55494সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  প্রথমবারের মতো বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি) আমদানির জন্য জাহাজ কিনেছে বেক্সিমকো গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বেক্সিমকো পেট্রোলিয়াম লিমিটেড। আন্তর্জাতিক নৌপথে বাংলাদেশের পতাকা বহন করবে জাহাজটি।

    কোম্পানি সূত্রে জানা যায়, জাহাজটির নামকরণ করা হয়েছে বেক্সপেট্রো-১। ২,৭০০ মেট্রিক টন এলপিজি ধারণক্ষমতাসম্পন্ন জাহাজটি আমদানি করা এলপিজি সরাসরি বেক্সিমকো পেট্রোলিয়ামের কারখানায় সরবরাহ করবে। নিজস্ব জাহাজে পণ্য আমদানির কারণে খরচ কমবে এবং আরো কার্যকরী একটি সরবরাহ চ্যানেল তৈরি হবে।

    ডিসেম্বর মাসের শুরুর দিকে বেক্সপেট্রো-১ এর ক্যাপ্টেন আলেক্সান্ডার ফাজারদো প্রথম এলপিজির চালানটি নিয়ে বাংলাদেশে আসবেন বলে আশা করা হচ্ছে। একই ধরনের আরো দু’টি জাহাজ ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে।

    বেক্সিমকো পেট্রোলিয়াম ইতোমধ্যে ইনডেক্স পাওয়ার অ্যান্ড এনার্জির (একটি বেক্সিমকো কোম্পানি) সহযোগিতায় মোংলায় ৩০০০ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক প্রযুক্তির একটি এলপিজি প্ল্যান্ট স্থাপন করেছে। আইএসও ৯০০১ সনদপ্রাপ্ত এই প্ল্যান্টটির ধারণ ক্ষমতা আরো ৩০০০ মেট্রিক টন বৃদ্ধির কাজ চলছে। এর পাশাপাশি নারায়নগঞ্জে ৫০০০ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন আরো একটি এলপিজি প্ল্যান্ট নির্মাণ করা হচ্ছে। দেশজুড়ে বিস্তৃত বিক্রয় ও সরবরাহ নেটওয়ার্কের মাধ্যমে দ্রুতবর্ধণশীল এলপিজির চাহিদা পূরণে এখন পুরোপুরি তৈরি বেক্সিমকো পেট্রোলিয়াম।

    উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সাথে এর কোনো সম্পর্ক নেই।

    (Visited 55 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *