Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / হৃৎপিণ্ড ও মস্তিষ্ক ভালো রাখবে ৮ অ্যান্টি-অক্সিডেন্ট ।। Songbad Protidin BD

হৃৎপিণ্ড ও মস্তিষ্ক ভালো রাখবে ৮ অ্যান্টি-অক্সিডেন্ট ।। Songbad Protidin BD

  • ২৯-১০-২০১৭
  • base_1509204003-888সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  সাধারণত যেসব খাবার দিয়ে আমরা খাদ্যতালিকা সাজাই, সেগুলোর পুষ্টিমান যাচাই করি না। অর্থাত্ খাদ্যতালিকায় এক ধরনের শাক, মাংস বা মাছ ও কোনো একটি সবজি রাখা হয় সাধারণত। কিন্তু কোন শাক বা কোন খাদ্যে কী উপাদান রয়েছে এবং তা শরীরের কোন অঙ্গপ্রত্যঙ্গের জন্য ভালো, সে বিষয়ে আমরা কতটা সচেতন? বর্তমানে হূদস্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য নিয়ে আগের তুলনায় অনেক বেশি স্পষ্ট কথা হচ্ছে। আগের থেকে অনেক গুরুত্ব পাচ্ছে মস্তিষ্কের সুস্থতা, স্ট্রেস নিরসন ও স্মৃতি ভালো রাখার বিষয়গুলো। আমাদের দৈনন্দিন খাদ্যাভ্যাসও প্রভাব ফেলে এগুলোর ওপর। জেনে নিন কয়েকটি খাবারের নাম ও সেগুলোর উপকারিতা, যা খাদ্যতালিকায় রেখে নিশ্চিত করতে পারেন হূিপণ্ডের সুস্থতা ও মানসিক সুস্বাস্থ্যের বিষয়টি

    আমন্ড

    অন্য সব বাদামের মধ্যে আমন্ডের গুণাগুণ সবচেয়ে বেশি। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, প্রোটিন ও খনিজ উপাদান। আরো রয়েছে মনো-আনস্যাচুরেটেড ওলিক ও পালমিটোলিক ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড ক্ষতিকারক এলডিএল কোলেস্টেরল দূর করে শরীরের পক্ষে ভালো কোলেস্টেরল এইচডিএল উত্পন্ন করে। এর মধ্যকার ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরের শর্করার মাত্রা ঠিক রাখে, রক্তচাপ স্বাভাবিক ও পেশির গঠন ঠিক রাখে। রিবোফ্লাভিন ও এল-কার্নিটাইনসমৃদ্ধ আমন্ড মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। উচ্চমানের ফসফরাস থাকায় মজবুত হাড় ও দাঁতের গঠনে সহায়তা করে।

    আপেল

    আপেলে রয়েছে ফাইবার, ফাইটোনিউট্রিয়েন্ট, থিয়ামিন, রিবোফ্লাভিন ও ভিটামিন বি-৬। প্রতিদিন আপেল জুস খেয়ে অ্যালঝেইমার্সের ঝুঁকি এড়ানো সম্ভব। এতে রয়েছে এসিটিলকোলিন নামক নিউরোট্রান্সমিটার, যা মস্তিষ্ককে সতেজ ও কর্মক্ষম রাখে। উচ্চমানের ফাইবারসমৃদ্ধ আপেল পারকিনসন্স রোগ প্রতিরোধ করে। ফাইবার ও পলিফেনলসমৃদ্ধ হওয়ায় আপেল হূিপণ্ড ভালো রাখে। কম ক্যালরি হওয়ায় এ ফল ওজন ঠিক রাখে।

    (Visited 21 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *