Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / ইরানের ‘ইমাদ’ মিসাইল ১৭০০ কি.মি দূরে যেকোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম ।। Songbad Protidin BD

ইরানের ‘ইমাদ’ মিসাইল ১৭০০ কি.মি দূরে যেকোনও লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম ।। Songbad Protidin BD

  • ২৩-১০-২০১৭
  • n3সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  পশ্চিমা শক্তিদের হুমকি-ধামকিকে এক পাশে রেখে সামরিক সক্ষমতা আরও সমৃদ্ধ করে যাচ্ছে ইরান। একের পর এক নিজেদের নতুন মিসাইল পরীক্ষা অব্যাহত রেখেছে হাসান রুহানির সরকার।

    সম্প্রতি ‘ইমাদ’ বা ‘স্তম্ভ’ নামের একটি ব্লাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা। যেটি ১ হাজার ৭০০ কিলোমিটারের মধ্যে যেকোনও লক্ষ্যবস্তুকে লক্ষ্য করে আঘাত হানতে সক্ষম।

    ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল জানিয়েছেন, নতুন এই ব্লাস্টিক মিসাইল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন অ্যারোস্পেস ইন্ডাট্রিজ’এর বিজ্ঞানীরা তৈরি করেছেন।

    মিসাইল রিসার্চার অ্যান্টনি কর্ডসম্যান জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্রের বিশেষত্বই হল যেকোনও লক্ষ্য বস্তুকে অব্যর্থ নিশানা বানানো। এক একটি মিসাইলের রেঞ্জ ১৭০০ কিলোমিটার। লক্ষ্যবস্তুর ৫০০ মিটারের মধ্যেই নির্ভুলভাবে হামলা চালানোর ক্ষমতা। সঙ্গে রয়েছে ৭৫০ কিলোগ্রামের ক্ষেপণাস্ত্র বহন করার ক্ষমতা। তবে এটাই প্রথম নয়, এর আগে ইরানের হাতে ছিল সাহাব নামের তিনটি মিসাইল। ২০০০ মিটারের মধ্যে নির্ভুল হামলা চালাতে সক্ষম এই মিসাইলগুলি কাজ করছে।

    উল্লেখ্য, কিছুদিন আগেই ইরানের সঙ্গে আমেরিকা সহ বিশ্বের ছয়টি পরমাণু শক্তিধর দেশের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

    ওই চুক্তি অনুযায়ী, ইরান নিজের পরমাণু কেন্দ্রগুলিতে পরমাণু শক্তির ব্যবহার কমাবে এবং জাতিসংঘের প্রতিনিধিরা ইরানের পরমাণু কেন্দ্র গুলিতে পরিদর্শন করতে পারবে। বদলে ইরানের উপর থেকে সমস্ত আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। এবার সেই ইরানই পরমাণু শক্তির বদলে নিত্যনতুন মিসাইল তৈরি শুরু করেছে।

    (Visited 11 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *