Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / শপথ নিয়েছেন মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট কিয়াও

শপথ নিয়েছেন মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট কিয়াও

  • ৩০-০৩-২০১৬
  • মিয়ানমারের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন অং সান সুচির ঘনিষ্ঠ সহযোগী ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের অন্যতম নেতা উ থিন কিয়াও। দেশটিতে গত ৫৪ বছরের মধ্যে তিনি হচ্ছেন প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট।

    সাংবিধানিক বিধিনিষেধের কারণে প্রেসিডেন্ট হতে পারেননি ওই দলের নেত্রী সুচি। তাই তিনি এই পদের জন্য নিজের বিশ্বস্তভাজন কিয়াওকে মনোনীত করেন। এ মাসের মাঝামাঝিতে অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হন কিয়াও।

    বুধবার সকালে মিয়ানমারের ইউনিয়ন পার্লামেন্ট শপথ নিয়েছেন ৬৯ বছরের কিয়াও। তার সঙ্গে আরো শপথ নিয়েছেন তার দুই ভাইস প্রেসিডেন্ট সাবেক জেনারেল উ মিয়ন্ত সিউ এবং ক্রিশ্চিয়ান হেনরি ভান থাউও। শপথ নেয়ার সময় তারা ‘মিয়ানমারের জনগণের প্রতি বিশ্বস্ত থাকার’ অঙ্গীকার করেছেন। আজ আরো পরে দিকে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের নেত্রী অং সান সুচিসহ কিয়াও’র মন্ত্রিসভার সদস্যরা পার্লামেন্ট শপথ নেবেন। বুধবার এই শপথ অনুষ্ঠানের মাধ্যমে দেশটিতে সামরিক শাসনের অবসান ঘটল।

    অল্প কিছুক্ষণের মধ্যেই পার্লামেন্টে উদ্বেধনী বক্তব্য রাখবেন নতুন প্রেসিডেন্ট উ থিন কিয়াও। সেখানে তিনি তার দলের সংস্কার কার্যক্রম তুলে ধরবেন বলে জানা গেছে। পরে তিনি প্রেসিডেন্ট প্রাসাদে যাবেন। সেখানে বিদায়ী প্রেসিডেন্ট উ থিয়েন সেইনের কাছ থেকে আনুষ্টানিকভাবে সমস্ত দায়িত্ব বুঝে নেবেন।

    (Visited 5 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *