Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / সারাবাংলা / ঢাকা / সাভারে দুর্গাপূজাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি – Songbad Protidin BD

সাভারে দুর্গাপূজাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি – Songbad Protidin BD

  • ২০-০৯-২০১৭
  • image-50198সাভার প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাভারে ব্যাপক প্রস্তুতি চলছে। উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৮১টি পূজামণ্ডপে পূজা উদযাপন হবে বলে জানা গেছে।

    দুর্গাপূজাকে সামনে রেখে সাভার ও আশুলিয়ায় মৃৎশিল্পীদের এখন দম ফেলার সুযোগ নেই। ইতিমধ্যে তারা মাটির কাজ শেষ করে রং-তুলির খেলায় মেতে উঠেছেন। আলোকসজ্জাসহ পূজা মণ্ডপগুলোতে সৌন্দর্য বৃদ্ধিতে মেতে উঠেছেন বাকিরা। পূজায় যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

    উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, আগামী ২৬ সেপ্টেম্বর শারদীয় দুর্গাপূজা শুরু হতে যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে উৎসব সম্পন্ন হবে। চলতি বছর সাভার উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে আমিনবাজার ইউনিয়ন বাদে বাকি ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মিলে ১৮১টি পূজা মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এগুলোর মধ্যে সাভার মডেল থানার আওয়তায় ১০১টি ও আশুলিয়া থানার আওতায় ৮০টি পূজা মণ্ডপ তৈরি হয়েছে। ইতিমধ্যে সরকারে পক্ষ থেকে পূজা উপলক্ষে ৫০০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

    পূজাকে সামনে রেখে ইতিমধ্যে স্থানীয় সাংসদ ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন মন্দির পদির্শন করছেন। মন্দির কমিটির সঙ্গে তারা নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় নিয়ে দফায় দফায় বৈঠক করেছেন।

    সাভার উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বরুণ ভৌমিক নয়ন বলেন, সাভার সাম্প্রদায়িক সম্প্রীতির এলাকা হিসেবেই পরিচিত। এখানে কোনো ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। সাভারের প্রশাসনও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করতে আন্তরিক এবং দায়িত্বশীল বলেই মনে হয়।

    এ বিষয়ে সাভার মডেল থানার অতিরিক্ত পুলিশ সুপার মো. খোরশেদ আলম বলেন, দুর্গাপূজা উপলক্ষে নেয়া হবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি মণ্ডপে সার্বক্ষণিক পুরুষ ও নারী আনসার সদস্য নিয়োগ করা হবে। পাশাপাশি প্রতিটি মণ্ডপে নিজস্ব ভলান্টিয়ার থাকবে। নিরাপত্তার স্বার্থে আমাদের প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা রয়েছে। তিনি আরো জানান, সাভার উপজেলার মধ্যে ১৮১টি পূজা মণ্ডপের মধ্যে কোনো ঝুকিপূর্ণ মণ্ডপ নেই।

    এদিকে, ঢাকা ১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান বলেন, প্রতিবারের মতো এবারও শারদীয় দূর্গা উৎসবে সাভারের ১৮১টি পূজা মণ্ডপের জন্য ৫০০ টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। পূজা চলাকালে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা দেখলে সাথে সাথে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ করেন তিনি।

    এছাড়া, ঢাকার ধামরাইয়ে ১৮০টি পূজামন্ডপে দূর্গাপুজা অনুষ্ঠিত হবে।

    (Visited 7 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *