Templates by BIGtheme NET
Home / স্বাস্থ্য / ১৫ মিনিট হাঁটুন, সুস্থ থাকুন – Songbad Protidin BD

১৫ মিনিট হাঁটুন, সুস্থ থাকুন – Songbad Protidin BD

  • ১৭-০৯-২০১৭
  • image-49917সংবাদ প্রতিদিন বিডি ডেস্ক: সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামের বিকল্প নেই। অনেকেই আলসেমি করে ব্যায়াম করতে চান না। তারা চাইলে অন্য ব্যায়াম না করে হাঁটতে পারেন। কারণ, হাঁটার চেয়ে ভালো সহজ ব্যায়াম আর নেই। সব বয়সের মানুষের জন্য সবচেয়ে উপযোগী এ ব্যায়াম। সহজ হলেও হাঁটার উপকারিতা অনেক।

    ফিটনেস বিশেষজ্ঞরা জানান, রোজ মাত্র ১৫ মিনিট হাঁটলেই উপকার পাবেন। হাঁটলে প্রাকৃতিকভাবে পাবেন সুস্থতা ও প্রাণবন্ত অনুভূতি। আরো রয়েছে শত উপকার।

    >> যদি আপনার বয়স ৩০’এর আশপাশে হয় তাহলে মাথায় রাখবেন, এ বয়স থেকেই কিন্তু আমাদের হাড় দুর্বল হতে থাকে। নিয়মিত হাঁটার অভ্যাস বোন ডেনসিটি বা হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

    >> প্রতি দিন ১৫ মিনিট হাঁটা শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। গবেষণায় দেখা যায়, যে নারীরা প্রতিদিন হাঁটেন তাদের বডি ফ্যাট, যারা নিয়মিত ওয়ার্কআউট করেন তাদের তুলনায় কম থাকে।

    >> নিয়মিত হাঁটার অভ্যাস আমাদের মেজাজ-মর্জি ভালো করতে সাহায্য করে। মেজাজ বিগড়ে থাকা, রেগে যাওয়া, ধৈর্য হারানোর সমস্যা কাটিয়ে উঠতে পারবেন এতে।

    >> বিশেষজ্ঞরা জানান প্রতিদিন অন্তত ১৫ মিনিট হাঁটলেও আমাদের ক্রিয়েটিভিটি, সৃজনশীলতা বাড়ে। নিয়মিত হাঁটার অভ্যাস আমাদের মস্তিষ্ককে আরো তীক্ষ্ণ করে তুলতে ও বুদ্ধির বিকাশে সাহায্য করে।

    >> হাঁটার সময় খুব জোরে বা খুব আস্তে না হেঁটে একটা স্টেডি পেস বজায় রাখার চেষ্টা করুন। এতে অনেক বেশি ফিটনেস বাড়বে। সারা দিনের কাজের মধ্যেও দেখবেন একটা স্টেডি পেস আসবে। আলস্য লাগবে না।

    >> বিশ্বের সর্বোচ্চ গড় আয়ুর দেশ জাপান। জাপানিরা সুস্থ থাকতে ফরেস্ট ব্রিদিং করেন। আমাদের শহুরে জীবনে জঙ্গল নেই। এতে চিন্তার কিছুই নেই। হাঁটতে গিয়ে পার্কের হাওয়া, পরিবেশও একই কাজ করা যেতে পারে।

    (Visited 33 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *