Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রকে আরো ‘যন্ত্রণা’ দেয়ার হুমকি উ.কোরিয়ার – Songbad Protidin BD

যুক্তরাষ্ট্রকে আরো ‘যন্ত্রণা’ দেয়ার হুমকি উ.কোরিয়ার – Songbad Protidin BD

  • ১৩-০৯-২০১৭
  • image-49520আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রকে আরো বেশি ‘যন্ত্রণা’ দেয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির বিরুদ্ধে জাতিসংঘের সর্বশেষ নিষেধাজ্ঞা জারির পরদিনই মঙ্গলবার কঠোর ভাষায় এ পাল্টা হুমকি দিলো পিয়ংইয়ং।

    সোমবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের উত্থাপিত এ প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়। এতে চীন ও রাশিয়ারও সম্মতি মিলেছে। উত্তর কোরিয়া গত সপ্তাহে প্রথমবারের মতো হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

    সর্বশেষ অবরোধে উত্তর কোরিয়ায় কিছু মাত্রায় অপরিশোধিত তেল, কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা আনা হয়েছে। নিষেধাজ্ঞা এসেছে দেশটির আয়ের অন্যতম উৎস তৈরি পোশাকে এবং অন্যান্য দেশে কাজ করতে যাওয়া কর্মীদের ওপরও।

    এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার জেনেভায় এক বৈঠকে জাতিসংঘে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত হান টায়ে সং বলেন, তাদের পরবর্তী পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্য ইতিহাসের সবচেয়ে বেশি যন্ত্রণাদায়ক হবে; যা সম্পর্কে দেশটির কোনো অভিজ্ঞতাই নেই।

    এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবরোধ আরোপের পর তার প্রতিক্রিয়ায় বলেন, আসলে যা ঘটতে যাচ্ছে তার তুলনায় এই অবরোধ কিছুই নয়। তিনি মনে করেন, নিরাপত্তা পরিষদে কোনো ইস্যুতে সবার সম্মতি পাওয়াটা অনেক বড় ব্যপার।

    তবে, সবশেষ অবরোধ উত্তর কোরিয়ার বিপক্ষে পুরো বিশ্বের একরকম ধৈর্য্যেরই বহিঃপ্রকাশ বলে জেনেভায় একটি নিরস্ত্রীকরণ বৈঠকে মন্তব্য করেছেন মার্কিন প্রতিনিধি রবার্ট উড।

    উড বলেন, ‘গতকালের সিদ্ধান্ত উত্তর কোরিয়াকে খুবই পরিষ্কার একটি বার্তাই দেয়, আর তা হলো তাদের উস্কানিমূলক আচরণে পুরো বিশ্বই ক্লান্ত। আর বিশ্ব এখন পদক্ষেপ নিতে প্রস্তুত হচ্ছে। এই অবরোধ দেশটিকে তাদের পরমাণু অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধে সহায়তা করবে বলেই আমার বিশ্বাস।’ সূত্র: বিবিসি

    (Visited 18 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *