Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / সারাবাংলা / চট্টগ্রাম / কোমরপানিতে চট্টগ্রাম নগরী – Songbad Protidin BD

কোমরপানিতে চট্টগ্রাম নগরী – Songbad Protidin BD

  • ২৪-০৭-২০১৭
  • image-91580-1500834638চট্টগ্রাম প্রতিনিধিঃ  সারা দিনের বৃষ্টি, কাপ্তাই বাঁধের পানি আর সে সঙ্গে অমাবস্যার কারণে সৃষ্ট জোয়ারের পানিতে দেশের ভোগ্যপণ্যের অন্যতম প্রধান পাইকারি বাজার খাতুনগঞ্জ গতকাল সারা দিন অচল হয়ে পড়ে। বৃহত্তর চাক্তাই ও আসাদগঞ্জ কোমরপানিতে তলিয়ে যায়। ব্যবসাকেন্দ্রগুলো বন্ধ হয়ে যায়। এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আবদুস সামাদ লাবু সংবাদ প্রতিদিন বিডিকে বলেন, সপ্তাহের প্রথম কর্মদিবসে অফিসে এসে দেখি রাস্তার সামনে পানি। দুপুর নাগাদ তা এত বেড়ে যায় যে বাধ্য হয়ে অফিসের বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে দিতে হয়। কারণ অফিসের নিচের জেনারেটর ও ট্রান্সফরমারের ঘরও পানিতে ততক্ষণে তলিয়ে যায়। খাতুনগঞ্জে এত পানি আমরা এর আগে দেখিনি।

    চট্টগ্রাম শহরের দক্ষিণের মতো উত্তর অংশের আগ্রাবাদ ও হালিশহরেও নীচু এলাকা পানিতে ডুবে যায়। তবে তার প্রকোপ কিছুটা কম ছিল।চট্টগ্রাম আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. রেজাউল করিম জানান, আজ সোমবার এবং আগামীকাল মঙ্গলবারও মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রামসহ উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ হতে পারে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আবহাওয়া অফিস ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে।চাক্তাই খাতুনগঞ্জ আরতদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আলহাজ সোলায়মান বাদশা সংবাদ প্রতিদিন বিডিকে জানান, চাক্তাই খাতুনগঞ্জ এলাকার জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (সিডিএ) একটি প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু প্রকল্পের কাজ কবে নাগাদ শুরু হবে তা জানা নেই। এ ছাড়া এই এলাকার জলাবদ্ধতা থেকে ব্যবসায়ীদের মুক্তি দিতে হলে পরিকল্পিতভাবে খাল খনন ও স্লুইচগেইট নির্মাণ করতে হবে।

    তিনি বলেন, ১৯৯১ সালের জলোচ্ছ্বাসের সময় যেসব দোকানে পানি ঢুকেনি এবার সেগুলোতেও পানি উঠে গেছে। ইতোমধ্যে কয়েক কোটি টাকার পণ্য পানিতে ভিজে নষ্ট হওয়ার খবর পেয়েছি। প্রকৃত ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হবে।বৃষ্টি হলেই জলাবদ্ধতা-চট্টগ্রামের এই রূপ এখন নিত্যচেনা দৃশ্যে পরিণত হয়েছে। মেয়র আ জ ম নাছির উদ্দিন এ প্রসঙ্গে গতকাল বলেন, জলাবদ্ধতা নিরসনে তিনটি প্রকল্পের আওতায় ৬ হাজার ৫২৪ কোটি টাকার প্রকল্প সরকারের অনুমোদনের পর্যায়ে রয়েছে। এসব প্রকল্প আগামী একনেক সভায় অনুমোদন পেতে পারে। একনেকের অনুমোদন শেষে তা দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

     

    সংবাদ প্রতিদিন বিডি/ এস আলম শাহিন 

    (Visited 25 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *