Templates by BIGtheme NET
Home / Slide Show / তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানিতে বাংলাদেশ-কাতার চুক্তি সই – Songbad Protidin BD

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানিতে বাংলাদেশ-কাতার চুক্তি সই – Songbad Protidin BD

  • ১৫-০৭-২০১৭
  • Bangladesh-qatar-picসংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে কাতারের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ। ক্রমবর্ধমান প্রাকৃতিক গ্যাসের চাহিদা পূরণে প্রথমবারের মতো বাংলাদেশ এ ধরনের চুক্তি করলো।

    কাতারের রাসগ্যাস এবং বাংলাদেশের রাষ্ট্রায়াত্ত পেট্রোবাংলা বৃহস্পতিবার এই চুক্তি সই করেছে বলে জানিয়েছে জ্বালানি বিষয়ক সংবাদমাধ্যম এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস।

    পেট্রোবাংলার একজন সিনিয়র কর্মকর্তা এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস-কে বলেন, প্রাথমিক চুক্তি অনুযায়ী বছরে আড়াই লাখ ঘনমিটার এলএনজি গ্যাস আগামী ১৫ বছর আমদানি করা হবে।

    নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, চুক্তি সইয়ে গত বুধবার রাসগ্যাস’র একটি প্রতিনিধিদল ঢাকায় পৌঁছায়। এর আগে দাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে না পারায় চুক্তি সইয়ের একটি উদ্যোগ ব্যর্থ হয়েছিল।

    এছাড়া পরিমাণ, অর্থ পরিশোধের ধরন এবং চুক্তির মেয়াদ নিয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি। তবে এ বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য না দিয়ে ওই কর্মকর্তা বলেন, ‘এই চুক্তি গোপনীয়।’

    এরআগে পেট্রোবাংলা চেয়ারম্যান আবুল মনসুর মো. ফাইজুল্লাহ এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস-কে জুনের শেষের দিকে বলেছিলেন, মধ্যপ্রাচ্যের ওই দেশটি সফরকালে রাসগ্যাস’র সঙ্গে প্রাথমিক দরকষাকষির বিষয়টি চূড়ান্ত করেছে বাংলাদেশ।

    ওই সময় পেট্রোবাংলার এলএনজি বিভাগের ব্যবস্থাপক কাজী মো. আনোয়ারুল আজিম বলেছিলেন, দুপক্ষ দাম নির্ধারণ ছাড়া চুক্তি সংশ্লিষ্ট বাকি সব বিষয় ঠিক করেছে।

    বাংলাদেশ এমন সময় এই চুক্তি সই করলো যখন কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। একই সময়ে অবরোধের ক্ষতি পুষিয়ে নিতে গ্যাস উৎপাদন ৩০ ভাগ বাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছে কাতার।

    (Visited 17 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *