Templates by BIGtheme NET
Home / ব্রেকিং নিউজ / ষোড়শ সংশোধনী বাতিল জনগণের বিজয়: রিজভী – Songbad Protidin BD

ষোড়শ সংশোধনী বাতিল জনগণের বিজয়: রিজভী – Songbad Protidin BD

  • ০৩-০৭-২০১৭
  • image-40827সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদক: সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দেয়ার বিষয়টিকে অবৈধ ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করাকে জনগণের বিজয় বলে মন্তব্য করেছে বিএনপি। এ রায়কে স্বাগতও জানিয়েছে দলটি।

    সোমবার দলের নয়াপল্টনস্থ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দেয়াতে বিএনপি মনে করে জনগণের বিজয় হয়েছে।

    তিনি বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে নেয়া হয়েছিল, বাংলাদেশ সুপ্রিম কোর্ট সেটিকে অবৈধ ঘোষণা করেছে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করেছেন সর্বোচ্চ আদালত।

    রিজভী বলেন, বর্তমান জাতীয় সংসদের যে ‘কম্পোজিশন’ তাতে উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের ওপর ন্যস্ত থাকলে সেখানে চরম দলীয় কর্তৃত্বের প্রতিফলন ঘটতো এবং নিরপেক্ষতা ও ন্যায়বিচার ক্ষুণ্ণ হতো। বিচারকদের নানাভাবে প্রভাবিত করতে তারা চাপ প্রয়োগের সুযোগ পেতো। সুপ্রিম কোর্টের এই যুগান্তকারী সিদ্ধান্তের ফলে জাতীয় সংসদের মাধ্যমে ক্ষমতাসীন দলের আদালতের ওপর অনাকাক্ষিত হস্তক্ষেপের নিশ্চিত সম্ভাবনা দূর হলো।

    তিনি বলেন, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের ফলে জনগণের মনে ন্যায় বিচারের নিশ্চয়তার আশ্বাস আরো গভীরভাবে প্রোথিত হলো।

    এর আগে, এ রায়ে হতাশা প্রকাশ করলেও রাষ্ট্রের সর্বোচ্চ আইনি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, এ রায়ের মাধ্যমেই প্রমাণিত হয়েছে বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগ স্বাধীন বলেই এ রায় দিতে পেরেছে।

    এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. এ জেড এম জাহিদ হোসেন, খায়রুল কবির খোকন, সানাউল্লাহ মিয়া, এবিএম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ প্রমুখ।

    (Visited 14 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *