Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / রাজনীতি / আ.লীগের নতুন কার্যাল‌য়ের ভি‌ত্তিপ্রস্তর স্থাপ‌ন – Songbad Protidin BD ‌

আ.লীগের নতুন কার্যাল‌য়ের ভি‌ত্তিপ্রস্তর স্থাপ‌ন – Songbad Protidin BD ‌

  • ২৪-০৬-২০১৭
  • image-39915সংবাদ প্রতিদিন বিডি প্র‌তি‌বেদক: রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনের ভি‌ত্তিপ্রস্তর স্থাপ‌ন ক‌রে‌ছেন আওয়ামী ল‌ীগ সভা‌নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। দ‌লের ৬৮তম প্র‌তিষ্ঠাবা‌র্ষিকী‌র পূর্ব‌নির্ধা‌রিত কর্মসূ‌চি অনুযায়ী শুক্রবার সকা‌লে তি‌নি এটি উদ্বোধন ক‌রেন।

    নির্মাণাধীন নতুন ভবন সম্পর্কে আওয়ামী লীগের নেতারা জানান, ১০ তলাবি‌শিষ্ট নতুন এই ভবনে একটি বৃহৎ রাজনৈতিক দলের জন্য যেসব আধুনিক সুযোগ-সুবিধা থাকা দরকার, তার সবকিছুই থাকবে। এটি একটি অত্যাধুনিক ভবন হবে। কার্যালয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের সকল ব্যবস্থা রাখা হবে। সেখানে দলের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণের জন্য আর্কাইভ থাকবে। একই সা‌থে, পড়া-শোনা ও গবেষণার জন্য সমৃদ্ধ পাঠাগারের ব্যবস্থা রাখা হবে নতুন এই ভবনে। ভব‌নের সাম‌নে ২১ আগ‌স্ট নিহতদের স্মর‌ণে থাক‌বে একটি স্মৃ‌তিফলক।

    ভবন নির্মাণ চলমান থাকায় দীর্ঘ দিন ধরেই দলের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় দাপ্তরিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। কেন্দ্রীয় কমিটির সভা, যৌথসভাগুলোও সভাপতির কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এসব সমস্যা দূর করতে নতুন ভবন নির্মাণের গুরুত্ব অনুধাবন করে তা বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়।

    গত বছর ১৭ জুলাই থেকে আওয়ামী লীগের এই কেন্দ্রীয় কার্যালয়ের পুরনো ভবনটি ভাঙার কাজ শুরু হয়। এই ভবনে আওয়ামী লীগের সঙ্গে দলের সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় কার্যালয় ছিল। বর্তমানে পুরনো ভবনের বিপরীত পাশে ১৯ বঙ্গবন্ধু এভিনিউয়ে একটি অস্থায়ী কার্যালয় করা হচ্ছে। ভাড়া হিসেবে এই ভবনটি নেয়া হয়েছে। সেখানে সহযোগী সংগঠনগুলোও দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করবে।

    এর আগে, শুক্রবার সকালে দ‌লের প্র‌তিষ্ঠাবার্ষিকী‌ উপল‌ক্ষে ধানমন্ডি‌তে বঙ্গবন্ধুর প্র‌তিকৃ‌তিতে ফুল দি‌য়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে এবং পরে আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

    প‌রবর্তী‌তে দ‌লের অঙ্গ সংগঠন ও সহ‌যোগী সংগঠ‌নের নেতাকর্মীরা ফুল দি‌য়ে শ্রদ্ধা নি‌বেদন ক‌রেন। শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

    দলটির প্রতিষ্ঠাবার্ষিকীর পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও সারা দেশের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

    উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন সংগঠনের নাম ছিল আওয়ামী মুসলিম লীগ। পরবর্তীতে মুসলিম শব্দটি বাদ দিয়ে ‘আওয়ামী লীগ’ নামকরণ করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই পাকিস্তানি সামরিক শাসন, জুলুম, অত্যাচার-নির্যাতন ও শোষণের বিরুদ্ধে সব আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছে আওয়ামী লীগ।

    (Visited 19 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *