Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / যোগই পারে শরীর ও মনকে সুস্থ রাখতে – songbad Protidin BD

যোগই পারে শরীর ও মনকে সুস্থ রাখতে – songbad Protidin BD

  • ২১-০৬-২০১৭
  • iogaসংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  আজ ২১ জুন। বিশ্ব আন্তর্জাতিক যোগ দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি ঘটা করে পালন করা হচ্ছে। শরীর সুস্থ রাখতে অত্যন্ত কার্যকরী যোগ ব্যায়াম। দিনের যে কোনো সময় যোগাসন করা সম্ভব। যোগাভ্যাস না থাকলে, আন্তর্জাতিক যোগ দিবসের দিন থেকেই তা শুরু করা যায়। কীভাবে করবেন তা জেনে নিন।

    কখন যোগ ব্যায়াম করা উচিত:

    যে কোনো সময়ই যোগাসন করা যায়। সকাল-সন্ধ্যা যে কোনো সময় যোগাসন করা সম্ভব। খাবার খাওয়ার ৩/৪ ঘণ্টা পরে, হালকা খাবারের পরে, চা বা এই জাতীয় পানীয়ের ৩০ মিনিট পরে এবং পানি খাওয়ার ১০-১৫ মিনিট পরে আসন করলে উপকৃত হবেন।

    কে কে যোগ করতে পারেন?

    ৩ বছরের ঊর্ধ্বে যে কেউ যোগ ব্যায়াম করতে পারেন। শিশুদের ক্ষেত্রে খেলাধুলার মাধ্যমেই যোগ করানো সম্ভব। ১২ বছরের নাবালক/নাবালিকাদের জন্য হালকা যোগাসন ও প্রাণায়ম প্রয়োজনীয়। তবে কপালভাতি বা মুশকিল আসান-এর মতো ক্রিয়া থেকে দূরে থাকে তারা। গর্ভবতীদের জন্যও এই ধরনের ক্রিয়া অনুচিত। হার্টের রোগীদের যোগ শুরুর আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। হারনিয়া, হাঁটু, কোমরে ব্যথা-র ক্ষেত্রেও সামনে এবং পিছনে ঝুঁকে দাঁড়ানোর বিষয়ে সাবধানতা অবলম্বন করতে হবে।

    কোথায় এবং কীভাবে করা উচিত?

    ১) খোলা আকাশের নিচে যোগাসন সব সময় সাহায্য করে। তা সম্ভব না হলেও, যে কোনো জায়গাতেই যোগ করা সম্ভব। তবে মনে রাখতে হবে, যোগাসন করার সময় আশপাশের পরিবেশ শান্ত থাকে।

    ২) মাটিতে যোগা ম্যাট বা কোনো কাপড় রেখে যোগাসন করুন। যোগ-এর সময় সুতির কাপড় পরলে সুবিধা হবে। তবে ঢিলে প্যান্ট ও টি শার্টও পরতে পারেন।

    ৩) যোগাসন করার সময় চোখ বন্ধ রাখুন। এর ফলে যোগ-এর প্রভাব আরো বেশি হয়। শরীরের যে অংশে যোগ-এর প্রভাব পড়ছে, সেখানে মনোযোগ দেওয়ার চেষ্টা করুন।

    ৪) যোগা-তে শ্বাস নেওয়া ও ছাড়ার গুরুত্ব আলাদা। যখন শরীর পিছনের দিকে যাবে, তখন শ্বাস নিতে হবে। যখন শরীর সামনের দিকে এগোবে, তখন শ্বাস ছাড়তে হবে। নাক দিয়ে শ্বাস নেবেন এবং মুখ দিয়ে ছাড়বেন।

    ৫) ক্লান্ত অবস্থায়, অসুস্থতার সময়ে, যোগ করার চেষ্টা করা উচিত নয়।
    ৬) যোগাসন-এর ৩০ মিনিট পর গোসল ও আহার করা উচিত।
    ৭) যোগের সুফল পেতে সময় লাগে। তাই অধৈর্য্য হওয়া উচিত নয়।

    মাত্র ১০ মিনিটে কীভাবে যোগ করবেন?

    ১) ৫ মিনিটে ঘাড়, কাঁধ, হাত, কোমর, হাঁটু, পা, গোড়ালি-কে বিভিন্ন দিকে ঘুরিয়ে (সুক্ষম) প্রসারিত করুন।
    ২) ২/৩ মিনিট উঠে, একই অবস্থানে দাঁড়িয়ে ব্যয়াম করুন।

    (Visited 24 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *