Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / অন্যান্য / ফেনীর উত্তরাঞ্চলে বেসরকারী স্বাস্থ্য সেবার একমাত্র অবলম্বন ফুলগাজী স্কয়ার হাসপাতাল – Songbad Protidin BD

ফেনীর উত্তরাঞ্চলে বেসরকারী স্বাস্থ্য সেবার একমাত্র অবলম্বন ফুলগাজী স্কয়ার হাসপাতাল – Songbad Protidin BD

  • ০৪-০৬-২০১৭
  • 18902686_790301567847040_325345101_nসংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  সাহেদ চৌধুরী : ফেনী জেলার উত্তরাঞ্চলে ফুলগাজী ও পরশুরাম উপজেলার বেসরকারীভাবে স্বাস্থ্য সেবার কোন হাসপাতাল না থাকায় শুরু থেকে সাধারন মানুষ এ সেবা থেকে বঞ্চিত আর সরকারী যে দুটি উপজেলা স্বাস্থ কমপ্লেক্স আছে এতে চিকিৎসক/নার্স সংকটে চিকিৎসা সেবা অপ্রতুলতার কারনে এ দুটি উপজেলার প্রায় দেড় লক্ষ মানুষ সঠিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। জটিল বা মা বোনদের সিজার অপারেশনে জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে তা সারিয়ে আনতে গেলে সংসারের স্বাবর সম্পদের একাট অংশ সেখান দিয়ে আসতে হয়। যা নিম্ন মধ্যবিত্ত পরিবারের গলার ফাঁস হয় দাড়ায়। সে দিক চিন্তা করে কোন স্বহৃদয়বান ব্যক্তিও এ উত্তরাঞ্চলে সাধারন মানুষের দিক চিন্তাকরে কেহ স্বাস্থ্য সেবার জন্য কোন হাসপাতাল নির্মান করেনি।

    এ দুটি উপজেলার সাধারন মানুষের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে ফুলগাজী উপজেলার ঐতিহাসিক ফুলগাজী বাজারে টি.এস কমপ্লেক্সে অত্র এলাকার কৃতি সন্তান আমেরিকান প্রবাসী এ টি এম ইয়াছিন ছাদেক মজুমদার তাঁর পৈত্রীক জায়গায় এলাকার কিছু স্বহৃদয়বান ব্যক্তিদের সহযোগীতায় সাধারন মানুষের দিক চিন্তা করে অত্যাধুনিক ম্যাডিকেলার ইকুপমেন্টস সম্বলিত “ফুলগাজী স্কয়ার হাসপাতাল এন্ড ডিজিটাল ল্যাব” নামে একটি অত্যাধুনিক উন্নতমানের কম খরচে সেবা দেয়ার প্রত্যয়ে গত ২০১৫ খ্রি: প্রথম দিকে এ হাসপাতালটি উদ্ভোধন করা হয়েছে।

    ধীরে ধীরে বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষা ও অভিজ্ঞ চিকিৎসক সহ সাধারন স্বাস্থ্য, চক্ষু, ডেন্টাল সহ বর্তমানে পরিপূর্ন স্বাস্থ্য সেবায় উপযুক্ত একটি আধুনিক হাসপাতালে রুপ নিয়েছে এই ফুলগাজী স্কয়ার হাসপাতাল এন্ড ডিজিটাল ল্যাব নামে স্বাস্থ্য কমপ্লেক্সটি। সরেজমিনে গিয়ে দেখা যায় ভিতরে পরীক্ষা নিরীক্ষাগার, চিকিৎসক চেম্বার, রোগী সাধারনদের বিছানা, ডুয়েল অপারেশন থিয়েটার, এম্বুলেন্স, রোগী সাধারনের অপেক্ষাগার, প্রার্থনা কক্ষ সহ সুন্দর ও মনোরম একটি পরিবেশ। এলাকা অনুপাতে রোগীও ভালো সেবা নিয়ে সন্তুষ্ট থাকছে। এছাড়া হাসপাতালের বর্হিবিভাগে মেডিকেল ক্যাম্প, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হেলথ ক্যাম্পের মাধ্যমে সাধারন শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে রক্তের গ্রুপ, সাধারন সেবা ও হেলথ কার্ড প্রদান করে থাকে।

    শ্রেণী অনুসারে এ সেবামূলক প্রতিষ্ঠানটি সরেজমিনে গিয়ে পরিদর্শন শেষে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে বিভিন্ন বিষয়ে জানতে চাইলে কর্তৃপক্ষ জানায় প্রতিনিয়ত তুলনা অনুপাতে বিভিন্ন স্বাস্থ পরীক্ষা/নিরিক্ষা ও সেবা নিয়ে সাধারন রোগীরা সন্তুষ্ট হয়ে যেতে পারছে। তবে মাঝেমধ্যে কিছু অসাধু ব্যক্তিরা রোগী মারপতে মোটা অংকের কমিশন চাওয়া ও বিভিন্ন পরীক্ষা করে টাকা না দেয়ার কারনে বাহিরে গিয়ে সমালোচনা ও কুৎসা রটায়। যা সাধারন রোগীদের সেবার প্রতি যথেষ্ট প্রভাব ফেলে।

    আমরা কিন্তু রোগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে তাদেরকে মোটা অংকের কমিশন দেইনা বিদায় ওরা আমাদের সমালোচনা করে। পরিশেষে, এ সেবামূলক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইয়াছিন ছাদেক মজুমদার’র কাছে জানতে চাইলে তিনি বলেন “আমি দীর্ঘদিন যাবত দেশের বাইরে ছিলাম, সেখানে দেখেছি কিভাবে প্রান্তিক পর্যায়ে সাধারন মানুষের সেবা দেয়, সে হিসেবে আমাদের এলাকায় সাধারন জনগনের স্বাস্থ্য সেবার দিক চিন্তাকরে এলাকার স্বহৃদয়বান ব্যক্তিদের সহযোগিতায় ফুলগাজী স্কয়ার হাসপাতাল নামে এই প্রতিষ্ঠানটি দিয়েছি। এখানে প্রতিটি মেডিকেল ইকুপমেন্টস ইউ এস এ, জার্মান ও জাপান থেকে আমদানি করে এনেছি। শুধু এলাকার সাধারন মানুষকে উন্নত আধুনিক চিকিৎসা সেবা দেয়ার জন্য।

    আমি এ যাবত ভবন সহ কমপ্লেক্সের কোন ভাড়া গ্রহন করিনা। উক্ত কমপ্লেক্স’র ভাড়া সমতূল্য সব টাকা সেবার মাধ্যমে রোগীদের পিছনে খরচ করে দিই, এমনকি আমি নিজেও কোন পারিশ্রমিক গ্রহণ করিনা। ভবিষ্যতে এ হাসপাতালটি ঢাকা শহরের হাসপাতাল উপযোগী করে একটি পূর্নাঙ্গ হাসপাতাল হিসাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি।

    সংবাদ প্রতিদিন বিডি/ জহিরুল ইসলাম জাহাঙ্গির 

    (Visited 24 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *