Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / তিউনিসিয়ায় নারীদের বিশেষ কারাগার

তিউনিসিয়ায় নারীদের বিশেষ কারাগার

  • ২১-০৩-২০১৬
  • তিউনিসিয়া শুধুমাত্র নারী অপরাধীদের জন্য তৈরি করেছে বিশেষ এক ধরনের কারাগার। তবে নারীদের জন্য তৈরি করা হলেও কারাগারের অপরাধী সংখ্যা মোটেও কম নয় বরং ক্রমান্বয়ে বাড়ছে। কারা কর্তৃপক্ষ জানিয়েছে এই মুহূর্তে সেখানে প্রায় ৪২০ জন বন্দী রয়েছেন।

    সম্প্রতি সংবাদ মাধ্যম বিবিসি কারাগারটিতে প্রবেশাধিকার পেয়েছিল। বিবিসি প্রতিনিধি সেখানকার কয়েকজন অপরাধীদের সাথে কথা বলে জানতে পেরেছেন, কারাগারের বেশিরভাগ নারী অপরাধীই মাদকের অপরাধে দণ্ডপ্রাপ্ত। অনেকেই লঘু অপরাধে গুরুদণ্ড ভোগ করছেন।

    তিউনিসিয়ার মাদক বিরোধী আইন খুবই কঠোর। এই আইন অনুযায়ী যে কোন মাদক অপরাধের জন্য নিদেনপক্ষে এক বছর কারাদণ্ডের বিধান রয়েছে। কারাগারটিতে এমনো বন্দী রয়েছেন যারা গাঁজা সেবনের জন্য তিন বছরের কারাভোগ করছেন।

    তবে মাদক ছাড়াও অন্যান্য অপরাধীরাও সেখানে রয়েছে। কারাগারের পরিচালক জামিলা স্মিদা বলছেন, নারীদের জন্য নির্মিত এই কারাগার কারাব্যবস্থা সংস্কারের একটি বড় উদাহরণ। তবে অনেক ক্ষেত্রেই আমাদের সুযোগ সুবিধা সীমিত।

    তিনি বলেন, ‘যে সমস্ত নারীরা এখানে সমস্যা ভোগ করছেন তার জন্য শুধুমাত্র কারা প্রশাসন দায়ী নয়। তিউনিসিয়ার বিচারব্যবস্থা এবং শাস্তির বিধানেও সমস্যা রয়েছে।’

    (Visited 12 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *