Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / ব্রেকিং নিউজ / এই বৈশাখে বাহারি ভর্তা – Songbad Protidin BD

এই বৈশাখে বাহারি ভর্তা – Songbad Protidin BD

  • ১০-০৪-২০১৭
  • image-29057সংবাদ প্রতিদিন বিডি ডেস্ক: চলছে চৈত্র মাস। আর মাত্র কয়েকটা দিন। তারপরই বৈশাখের আগমন। আর এই পয়লা বৈশাখ ঘিরে বাঙালির কত না আয়োজন। বৈশাখী উৎসবে আনন্দে যেন ভাটা না পড়ে এ কথা মাথায় রেখেই বৈশাখী রান্না নিয়ে আজকের প্রতিবেদন। বৈশাখে ভাতের পাতে ভর্তার জুড়ি নেই। তাছাড়া ভর্তা খেতে কম-বেশি সবাই পছন্দ করেন। তাই আজ দেখে নিন হরেক রকম ভর্তা বানানোর সহজ পদ্ধতি।

    আলু ভর্তা
    উপকরণ: ৩টা বড় সাইজের আলু, শুকনো মরিচ ২ টা মাঝারি, পেঁয়াজ ১ টা কুঁচানো, সরিষার তেল ও লবণ আন্দাজমতো।

    প্রস্তুত প্রণালী: আলু ভালো করে ধুয়ে ৪ ভাগ করে নিয়ে পানি সহকারে সসপ্যানে করে চুলায় দিন। সিদ্ধ হলে নামিয়ে ঠান্ডা হতে দিন। পেঁয়াজ কুচি ও শুকনো মরিচ অল্প তেলে ভাজুন। পেঁয়াজ বাদামী রং হলে নামিয়ে নিন। এবার আলুর খোসা ছাড়িয়ে পিষনিতে পরিমাণমতো লবন ও সরিষার তেল, পেঁয়াজ, মরিচ দিয়ে মিহি করে পিষুন। ভর্তা হয়ে গেলে হাতে নিয়ে ছোট ছোট ৬টা গোল বল করে বাটিতে করে পরিবেশন করুন।

    আলু-ডিম ভর্তা
    উপকরণ: ডিম ২ টা, ১ টা মাঝারি সাইজের আলু, ১ টা কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

    প্রস্তুত প্রণালী: আলু ও ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে আলাদাভাবে চটকে নিন। এবার পেঁয়াজকুচি, কাচামরিচ কুচি, আধা চা চামচ সরিষার তেল ও লবণ দিয়ে ভালোভাবে মেখে ভর্তা তৈরি করুন।

    শিম-আলু-বেগুন ভর্তা
    উপকরণ: শিম ৮/১০টি, ১টা মাঝারি সাইজের বেগুন, ৪টা মাঝারি সাইজের আলু, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ৩/৪ টা শুকনো মরিচ, সরিষার তেল ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ ও পরিমাণমতো লবণ।

    প্রস্তুত প্রণালী: শিম ও বেগুন একসাথে ও আলু আলাদা সিদ্ধ করুন। আলু ও বেগুনের খোসা ছাড়িয়ে শিমসহ চটকে নিন। পেঁয়াজ কুচি ও শুকনো মরিচ অল্প তেলে ভাজুন। এবার সব উপকরণ একসাথে করে পিষণিতে ভালোভাবে মিশিয়ে নিন।

    মিষ্টি কুমড়া ভর্তা
    উপকরণ: মিষ্টি কুমড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, পানি ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ৪/১ কাপ।

    প্রস্তুত প্রণালী: মিষ্টি কুমড়া খোসা ছাড়িয়ে কেটে ধুয়ে পানি দিয়ে সিদ্ধ করে নিন। এবার পিঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি প্লেটে নিন। এবার সমস্ত মসলা হাত দিয়ে মেখে মিষ্টি কুমড়া মাখিয়ে নিন। হয়ে গেল মজাদার মিষ্টি কুমড়া ভর্তা।

    ডালভর্তা
    উপকরণ: মসুর ডাল ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, সরিষার তেল ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী এবং পানি পরিমাণমতো।

    প্রস্তুত প্রণালী: প্রথমে ডাল ভালো করে ধুয়ে নিয়ে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে শুকনো শুকনো করে সেদ্ধ করে নিন। একটি পাত্রে সরিষার তেল ও লবণ দিয়ে একত্রে ধনেপাতা, কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি ভালো করে চটকিয়ে নিয়ে সেদ্ধ করা ডাল তাতে দিয়ে ভালো করে মাখিয়ে ভর্তা করে নিন।

    বেগুন ভর্তা
    উপকরণ: বেগুন ২টি, টমেটো কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, শুকনো মরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

    প্রস্তুত প্রণালী: গোল বেগুন তেল মেখে পুড়িয়ে নিন। এবার খোসা ফেলে ভালো করে চটকে নিন। এবার একটা প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। শুকনো মরিচ কুচি দিন। বেগুন ও টমেটো কুচি দিয়ে নেড়ে কাঁচামরিচ কুচি, লবণ ও চিনি দিন। মাখা মাখা হলে ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

    বড়ি ভর্তা
    উপকরণ: কুমড়োবড়ি – ১০/১২ টা, গরম ভাত – ১/৩ কাপ, পেঁয়াজ কুচি – হাফ কাপ, শুকনো মরিচ – ৩/৪ টা, লবণ – স্বাদমতো, সরিষার তেল – ১ টেবিল চামচ।

    প্রস্তুত প্রণালী: প্রথমে বড়িগুলো আধা কাপ তেলে বাদামি করে ভেজে নিতে হবে। তারপর গুঁড়ো করে নিতে হবে পাটায় (১ কাপ) এবার ১/২ কাপ গরম ভাত ভালো করে চটকিয়ে বড়ির সঙ্গে মেলাতে হবে। শুকনা মরিচ তেলে ভালো করে ভেজে নিতে হবে। শুকনো মরিচ ও পেঁয়াজ একসঙ্গে ভালো করে মেখে লবণ ও তেল দিয়ে বড়ি মাখানোর সঙ্গে মিলিয়ে ভর্তা তৈরি করতে হবে। এই ভর্তা গরম ভাত দিয়ে খেতে খুব মজা।

    চ্যাপা শুঁটকির ভর্তা
    উপকরণ: বড় সাইজের চ্যাপা শুঁটকি – ৫ থেকে ৬টি, পেঁয়াজ কুচি – হাফ কাপ, রসুন কুচি – এক কাপ, শুকনো মরিচ – ৩/৪ টা, লবণ – স্বাদমতো।

    প্রস্তুত প্রণালী: প্রথমে অল্প একটু চুন দিয়ে ভালোভাবে চ্যাপা শুঁটকিটি ধুয়ে নিন। এখন কড়াইয়ে একটু তেল দিয়ে শুঁটকি হালকাভাবে ভাজুন। ওই কড়াইয়ে পেঁয়াজ, রসুন, কাচামরিচ এক সাথে ভাজুন। এখন সবকিছু একসাথে পাটায় বেটে ফেলুন। শেষে পরিমাণ মত লবণ দিয়ে মাখিয়ে পরিবেশন করুন।

    সংবাদ প্রতিদিন বিডি/ ডেস্ক 

    (Visited 31 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *