সংবাদ প্রতিদিন বিডি

সংবাদ প্রতিদিন বিডি

‘লুহানেস্কের ৯৭ ভাগ রুশ সেনাদের দখলে’

1 min read

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক অঞ্চলের ৯৭ ভাগ রুশ সেনারা নিয়ন্ত্রণ করছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু। মঙ্গলবার (৭ জুন) রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে তিনি এ দাবি করেন।

প্রতিরক্ষামন্ত্রী দাবি করেন, গুরুত্বপূর্ণ সেভেরোদোনেৎস্ক শহরটির আবাসিক অংশটি দখল করেছেন তারা। এখন বাণিজ্যিক অংশ ও এর আশপাশের অঞ্চল দখল করার চেষ্টায় আছেন। রুশ সেনারা সেভেরোদোনেৎস্কের ৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত পোপাসনা পর্যন্ত তাদের আক্রমণের পরিধি বাড়িয়েছেন। তারা এ অঞ্চলের লাইম্যান এবং সোভিয়াতোহিরস্কসহ ১৫টি শহর দখল করেছেন।

তিনি আরও দাবি করেছেন, তারা এখন পর্যন্ত ৬ হাজার ৪৮৯ জন ইউক্রেনীয় সেনাকে যুদ্ধবন্দি হিসেবে আটক করেছেন। এর মধ্যে গত ৫ দিনে তাদের হাতে আটক হয়েছেন ১২৬ ইউক্রেনীয় সেনা। তবে তার এসব দাবির সত্যতা যাচাই করতে পারেনি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এদিকে সেভেরোদোনেৎস্কের বাকি অংশগুলো রুশ সেনারা দখল করতে পারলে পুরো লুহানেস্ক রাশিয়ার দখলে চলে আসবে। বর্তমানে ধীরগতিতে সেভেরোদোনেৎস্ক দখল করার দিকে মনযোগ দিয়েছে রাশিয়া। তবে শহরটিতে বিপুল পরিমাণ গোলা ছুঁড়ছে তারা।

এ ব্যাপারে লুহানস্কের ইউক্রেনীয় গভর্নর সেরহি হাইদাই টেলিগ্রামে দাবি করেছেন, শত্রুরা সেভেরোদনেস্কতে আক্রমণ অব্যাহত রেখেছে, লড়াই চলছে। নভোখতিরকা ও ভরোনোভে রুশ আক্রমণ প্রতিহত করা হয়েছে। বিলোরহরিভকাতে শত্রুরা নাশকতা ও অনুসন্ধানী গোষ্ঠীকে কাজে লাগাচ্ছে।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। শুক্রবার এই যুদ্ধ ১০০-তম দিন অতিক্রম করেছে। মস্কোর দাবি, তারা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে। তাদের অভিযানের লক্ষ্য, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা। তবে ইউক্রেন ও পশ্চিমারা এই অভিযোগকে আক্রমণের মিথ্যা অজুহাত হিসেবে বলছে। চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও বেসামরিক হত্যার অভিযোগ এনেছে পশ্চিমারা। মস্কোর বিরুদ্ধে অভিযোগ এসেছে, কৃষ্ণ সাগরীয় বন্দরগুলো অবরোধ করে রেখেছে রুশ বাহিনী। এতে খাদ্যশস্য রফতানি ব্যহত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *