Templates by BIGtheme NET
Home / Slide Show / দুজন সচিব নিয়ে ভাগ হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয় – Songbad Protidin BD

দুজন সচিব নিয়ে ভাগ হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয় – Songbad Protidin BD

  • ১২-০৩-২০১৭
  • sastosm20170312184332সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  দুই ভাগ হচ্ছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মেডিক্যাল শিক্ষা ও পরিবার কল্যাণ নামে একটি এবং অপরটির নাম হবে স্বাস্থ্যসেবা বিভাগ।

    মন্ত্রী ও প্রতিমন্ত্রী একজন করে থাকলেও ওই দুই বিভাগের জন্য সচিব থাকবেন দুজন। দুটি বিভাগে আনুপাতিক হারে কর্মকর্তা-কর্মচারীদেরও ভাগ করে দেয়া হবে।

    স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়কে ভাগ সংক্রান্ত প্রজ্ঞাপন আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে জারি হতে পারে বলে জানা গেছে।

    স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, “স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় দুভাগ করার ব্যাপারে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কয়েকমাস আগেই নির্দেশনা আসে। দুভাগে ভাগ করলে স্বাস্থ্য সেক্টরের কোনটি কোন বিভাগের অর্ন্তভুক্ত হবে তা নিয়ে কাজ চলছে। এ প্রজ্ঞাপন জারির আগে কেবিনেটে অনুমোদন, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির অনুমতি প্রয়োজন হবে।”

    সুনির্দিষ্ট করে দিনক্ষণ না বললেও বিষয়টি নিশ্চিত বলে তিনি জানান।

    স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় বিশেষায়িত হাসপাতাল, মেডিক্যাল কলেজ, জেলা, উপজেলা, ইউনিয়ন হাসপাতাল, কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিক, নার্সিং ব্যবস্থাপনা, ওষুধ অধিদপ্তরের কর্মকাণ্ড, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে পরিচালক পরিবীক্ষণ, প্রমোটিভ, প্রিভেনটিভ, কিউরেটিভ এবং রিহ্যাবিলিটেটিভ সার্ভিসেস, সংক্রামক ও অসংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং নির্মূল, বিসিএস স্বাস্থ্য ইত্যাদি থাকবে।

    অপরদিকে, মেডিক্যাল শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতায় থাকবে পরিবার পরিকল্পনা, মেডিক্যাল শিক্ষা ও ডেন্টাল শিক্ষা (ম্যাটস্ এবং আইএসটি ), নার্সিং এবং মিডওয়াইফারি, হোমিওপ্যাথি এবং দেশজ চিকিৎসা ও বিসিএস পরিবার পরিকল্পনা ইত্যাদি।

    সংবাদ প্রতিদিন বিডি/ সাহাব উদ্দিন আহমেদ 

    (Visited 28 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *