Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / আল্লাহর ৯৯ নামের প্রশংসায় মোদি

আল্লাহর ৯৯ নামের প্রশংসায় মোদি

  • ১৮-০৩-২০১৬
  •  

    sufi_modi_25448

    আন্তর্জাতিক ডেস্ক:

    ধর্মীয় অসহিষ্ণুতা বিশেষত মুসলিম বিদ্বেষী মনোভাবের জন্যে বিশেষ খ্যাতি রয়েছে ভারতের প্রধানমন্ত্রী ও হিন্দুত্ববাদী দল বিজেপি প্রধান নরেন্দ্র মোদির। তবে এবার আল্লাহর ৯৯টি নামের প্রশংসা করলেন তিনি। শুধু তাই নয়, ইসলামের আসল আসল অর্থ ‘শান্তি’ বলেও মন্তব্য করেন।

    বৃহস্পতিবার ভারতের নয়াদিল্লিতে বিশ্ব সুফি ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন নরেন্দ্র মোদি। চার দিনের এই ফোরামের অনুষ্ঠানে তিনি বলেন, আল্লাহর ৯৯টি নাম রয়েছে। এর মধ্যে কোনোটির সাথেই সহিংসতার সম্পর্ক নেই।

    এসময় সন্ত্রাসবাদের তীব্র নিন্দা করেন মোদি। তিনি বলেন, ‘সন্ত্রাসের নানা উদ্দেশ্য থাকে। যার পেছনে কোনো যুক্তিই খাটে না। আর সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ কখনওই কোনো বিশেষ ধর্মের বিরুদ্ধে যুদ্ধ হতে পারে না।’

    মোদি বলেন, বর্তমানে সন্ত্রাসবাদ ও উগ্রবাদ সবচেয়ে ধ্বংসাত্মক হয়ে উঠেছে। আমাদের বিভক্ত ও ধ্বংস করছে। সন্ত্রাসবাদের প্রসারে বাড়ছে হতাহতের সংখ্যা। গত বছর ৯০টির বেশি দেশে সন্ত্রাসী হামলা হয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই হলো মানববাদের মূল্যবোধের সাথে অমানবিক শক্তির লড়াই। সন্ত্রাসবাদ জীবনযাত্রার ধরন বদলে দিচ্ছে বলেও মন্তব্য করেন মোদি।

     

    সুফি সম্মেলনের প্রশংসা করে মোদি বলেন, ‘বিশ্বে যে দর্শনের অবদান সবচেয়ে মহান তা হলো সুফিবাদ।’ পাকিস্তানের নাম উল্লেখ না করে তিনি বলেন, সীমান্তে সুফিবাদের চেতনা থাকলে, সন্ত্রাসবাদের হিংস্র শক্তি না থাকলে, এই অঞ্চল পৃথিবীর স্বর্গে পরিণত হতো।

    শুধু ইসলামই নয়, সুফি সম্মেলনে এসে সকল ধর্মের সমন্বয় নিয়ে কথা বলেছেন মোদি। বলেন, ‘হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি, আস্তিক, নাস্তিক-সকলেই ভারতের অংশ।’ সূত্র: এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস

    (Visited 8 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *