Templates by BIGtheme NET
Home / ব্রেকিং নিউজ / এমআরআই সম্পর্কে ৯ তথ্য যা জানা জরুরি- Songbad Protidin BD

এমআরআই সম্পর্কে ৯ তথ্য যা জানা জরুরি- Songbad Protidin BD

  • ০৪-০৩-২০১৭
  • image-23021সংবাদ প্রতিদিন বিডি ডেস্ক: আপনি কি ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিং বা এমআরআই করানোর জন্য তারিখ নির্ধারণ করে ফেলেছেন? এমআরআই করানোর জন্য পুরোপুরি প্রস্তুতিও সম্পন্ন করে ফেলেছেন? তাহলে আপনার কিছু তথ্য জানা প্রয়োজন যা আপনার ডাক্তার আপনাকে জানান না। এমআরআই সম্পর্কে এমন কিছু কথাই আজ জেনে নেই চলুন।

    অবিশ্বাস্য জোরে শব্দ হয়: এমআরআই করার সময় হাতুড়ি পেটার মত বা ড্রিল মেশিন দিয়ে ছিদ্র করার মত প্রচণ্ড শব্দ হয়। ৮২-১১৮ ডেসিবেল পর্যন্ত শব্দ হতে পারে। তাই এমআরআই টিউবে প্রবেশের পূর্বেই নিজেই ফোম বা সিলিকন এয়ার প্লাগ নিয়ে নিন অথবা তাদের কাছ থেকে চেয়ে নিন। শিশুদের বা কোন কোন বয়স্কদের যারা ভয় পেতে পারেন তাদের জন্য শান্ত থাকার বা ঘুমিয়ে থাকার ঔষধের প্রয়োজন হতে পারে।

    অনেক বেশি সময় লাগতে পারে: কোন কোন সময় মাত্র ১৫ মিনিটের প্রক্রিয়াটি সম্পন্ন করতে অনেক বেশি সময় লাগতে পারে। যার কারণে আপনার মনে হতে পারে যে ঘণ্টার পর ঘণ্টা সেখানে থাকছেন। সেজন্য পরীক্ষাটি করতে যাওয়ার সময় সাথে কিছু স্ন্যাক্স জাতীয় খাবার নিয়ে নিন এবং পরীক্ষাটি শুরুর আগে ওয়াশরুম থেকে ঘুরে আসুন।

    উদ্বিগ্নতায় পেয়ে বসতে পারে: এমআরআই মেশিনের ভেতরে আপনার ভয় লাগতে পারে বা আপনি আবদ্ধ অনুভব করতে পারেন। যার কারণে আপনার মধ্যে উদ্বিগ্নতা দেখা দিতে পারে। তাই মেশিনটির ভেতরে প্রবেশের পূর্বে চোখ বন্ধ করে ফেলা ভালো এবং পরীক্ষাটি চলাকালীন চোখ বন্ধ করে রাখাটাই আপনার জন্য ভালো হবে। পরীক্ষাটি চলাকালীন চমৎকার কিছু চিন্তা করুন, তা হতে পারে আপনার প্রিয়জনদের কথা অথবা আপনার পোষা প্রাণীটির কথা ভাবা। কেউ কেউ এই উদ্বিগ্নতা থেকে মুক্তির জন্য অ্যান্টি অ্যাংজাইটি ঔষধও গ্রহণ করেন।

    গহনা খুলে রাখুন: আলগা কোন ধাতুর বস্তু আপনার শরীরে থাকলে আপনি আঘাত পেতে পারেন। কারণ এমআরআই করার সময় শক্তিশালী এমআরআই চুম্বক দিয়ে টানা হয়। তাই আপনার শরীরে যেনো কোন ধরণের জুয়েলারি না থাকে সেই বিষয়ে সতর্ক হোন।

    মেকআপ করবেন না: কিছু কসমেটিকের মধ্যে ধাতব উপাদান থাকে যা এমআরআই ম্যাগনেটের সাথে প্রতিক্রিয়া করতে পারে। সেজন্য এমআরআই করার দিন কোন মেকআপ করা ঠিক নয়, এমনকি নেইল পলিশও লাগাবেন না। চুলে কোন প্রসাধন লাগাবেন না, ঘাম নিরোধক বা সানস্ক্রিন ক্রিম ও লাগাবেন না যেগুলোতে ধাতব উপাদান থাকে। এগুলো মেনে চলবেন শুধুমাত্র আপনার নিরাপত্তার জন্য।

    আপনার শরীরে লুকানো কোন ট্যাটু থাকলে ডাক্তারকে জানান: এমআরআই করার সময় ত্বক বা চোখ জ্বালা করতে পারে, এমনকি ফার্স্ট ডিগ্রি বার্ন হতে পারে। ট্যাটুর রঞ্জক বা ট্যাটুর আইলাইনার গরম হয়ে এমন ঘটতে পারে। এদেরকে ঢেকে রাখলেও তেমন কোন লাভ হয় না। যতি ত্বকের জ্বালা শুরু হয় তাহলে এমআরআই করা তখনই বন্ধ করে দিতে হবে পুড়ে যাওয়া রোধ করার জন্য।

    শান্ত থাকুন: যেহেতু এমআরআই রেডিওওয়েভের মাধ্যমে করা হয়, তাই এমআরআই করার সময় কিছুটা গরম লাগতে পারে। আপনার দেহের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। কিন্তু ভয় পাবেন না – কারণ এটি বিপদজনক কিছু নয়।

    দ্বিতীয়বার করতে হতে পারে: যদি এমআরআই করার সময় আপনি নড়াচড়া করেন তাহলে আবারো ছবি তোলার প্রয়োজন হতে পারে। অর্থাৎ প্রক্রিয়াটি প্রথম থেকে শুরু করতে হতে পারে।

    এটি CAT স্ক্যান নয়: এমআরআই এ শক্তিশালী ম্যাগনেটিক ফিল্ড এবং রেডিও তরঙ্গ ব্যবহার করা হয়। এটি CT বা CAT স্ক্যান নয় যা এক্সরেতে ব্যবহৃত হয়। তাই এমআরআই করার সময় রেডিয়েশন বা বিকিরণ নিয়ে চিন্তা করবেন না।

    (Visited 31 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *