Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / অন্যান্য / নগরবাসির দোরগোড়ায় গাছের গাড়ি – Songbad Protidin BD

নগরবাসির দোরগোড়ায় গাছের গাড়ি – Songbad Protidin BD

  • ০৩-০৩-২০১৭
  • Green-Dhakaসংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  আজ থেকে রাজধানীতে গাছ ভর্তি গাড়ি যাচ্ছে নাগরিকদের দোরগোড়ায়। এই গাড়ি থেকে স্বল্প মূল্যে কেনা যাবে পছন্দের গাছ, মাটি ও সার। আর গাছের পরিচর্যা সম্পর্কে সরাসরি পরামর্শ পাওয়া যাবে ওই গাড়িতেই থাকা একজন কৃষিবিদের কাছ থেকে। বৃক্ষপ্রেমী নাগরিকদের সুবিধার্থে আজ ৩ মার্চ শুক্রবার থেকে এই সুবিধা চালু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

    জানা গেছে, রাজধানীতে সবুজায়ন বাড়াতে ‘সবুজ ঢাকা’ নামের একটি সংগঠনের মাধ্যমে প্রাথমিক ভাবে এই কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। করপোরেশনভুক্ত ৩৬টি ওয়ার্ডে গাছ নিয়ে ঘুরবে সিটি করপোরেশনের গাড়ি।

    নির্বাচিত হওয়ার পর থেকেই রাজধানীকে সবুজ ঢাকা হিসেবে গড়ে তোলার স্বপ্নের কথা বলে যাচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। এ বিষয়ে উতসাহ যোগাতে বিভিন্ন সময়ে তিনি নিয়েছেন ছোট বড় নানা উদ্যোগ। এরই অংশ হিসেবে ‘ সবুজ ঢাকা’ নামের একটি সংগঠনের মাধ্যমে তিনি গাছের গাড়ি কর্মসূচির সূচনা করতে যাচ্ছেন আজ। করপারেশনভুক্ত এলাকার বাড়ির ছাদে, রাস্তার পাশের খোলা জায়গা, ফুটপাত ও মাঠে বাগান করার ব্যাপারে ব্যক্তি ও বিভিন্ন সংগঠনকে পৃষ্ঠপোষকতা দেওয়া হবে এ কর্মসূচির মাধ্যমে।

    জানা গেছে, প্রতিদিন ৫টি ওয়ার্ডে গাছ নিয়ে ঘুরবে এই গাড়ি। পর্যায়ক্রমে এ কর্মসূচিতে আরও ৪টি গাড়ি যোগ করা হবে। শুধু গাছ সরবরাহ নয়, নগরবাসীকে বৃক্ষায়নে উদ্বুদ্ধ করতে থাকবে নানা ধরনের উদ্যোগ। পছন্দের গাছের চারা চাইলে তাও সরবরাহ করবে সবুজ ঢাকা।

    এ প্রসঙ্গে সবুজ ঢাকা’র চেয়ারম্যান রুপাই ইসলাম জানান, বাসার ছাদে, বারান্দায় গাছ লাগানোর ব্যাপারে আগ্রহী অনেকেই। অনেকেই শাক-সবজি, ফুল-ফলসহ বিভিন্ন ধরনের গাছের চারা-বীজ খোঁজেন। কিন্তু রাজধানীতে গাছ বা মাটি সহজলভ্য নয়। অন্যদিকে, অনেকেই গাছ লাগানোর পদ্ধতি ও পরিচর্যা সম্পর্কে জানেন না বলে গাছ লাগানোর ইচ্ছা থাকলেও লাগাতে পারেন না। এসব সমস্যার সমাধান দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

    রুপাই ইসলাম বলেন, আমাদের গাছের গাড়ি মানুষের বাড়ির কাছে যাবে। এ গাড়িতে স্বল্পমূল্যে গাছ-মাটি-সার যেমন পাওয়া যাবে, তেমনি পরামর্শ দিতে ওই গাড়িতে থাকবেন একজন কৃষিবিদ।

    রুপাই ইসলাম বলেন, গাছ শুধু সৌন্দর্য বৃদ্ধি নয়, কার্বন ডাই অক্সাইড ধরে রাখে। তাপমাত্রা হ্রাস করে পরিবেশের ভারসাম্য রাখতেও সাহায্য করে। ঢাকার তাপমাত্রা কমাতে গাছ লাগানোর বিকল্প নেই। যেহেতু রাজধানীতে জমির পরিমাণ কম, তাই বারান্দা ও ছাদে বাগানের মাধ্যমে সবুজ ঢাকা বাস্তবায়ন সম্ভব। উত্তর সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডে কোথায় গাড়িটি থাকছে সেটি সবুজ ঢাকার ০১৮৩০০৬৯৪৯৪ এই নম্বরে যোগাযোগ করে জানা যাবে।

    সংবাদ প্রতিদিন বিডি/ আজগর আলী 

    (Visited 26 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *