Templates by BIGtheme NET
Home / অর্থ ও বাণিজ্য / আবার বেড়েছে সঞ্চয়পত্র বিক্রি – Songbad Protidin BD

আবার বেড়েছে সঞ্চয়পত্র বিক্রি – Songbad Protidin BD

  • ০১-০৩-২০১৭
  • image-22802সংবাদ প্রতিদিন বিডি রিপোর্ট : ডিসেম্বরে বিক্রি কিছুটা কমলেও সেই ঘাটতি পুষিয়ে জানুয়ারিতে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ ৫,৪২০ কোটি টাকা। ডিসেম্বরে বিক্রি হয় ৩,১০০ কোটি টাকার সঞ্চয়পত্র। একক মাস হিসেবে জানুয়ারিতেই বিক্রি হয়েছে সবচেয়ে বেশি সঞ্চয়পত্র।

    আর অর্থবছরের সাত মাসে (জুলাই-জানুয়ারি) সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ২৮,৮৯৪ কোটি টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে যা ৯,২৮৪ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকে সরকার ঋণ লক্ষ্য নির্ধারণ করে ১৯,৬১০ কোটি টাকা।

    জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য মতে, নভেম্বরে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ ছিল ৪,৪০২ কোটি টাকা। সেপ্টেম্বরে নীট বিক্রি হয়েছিল ৩,৮৫৪ কোটি টাকার সঞ্চয়পত্র। আর অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে বিক্রি হয় ৪,২৯৭ কোটি টাকার সঞ্চয়পত্র। প্রথম মাস জুলাইতে বিক্রির পরিমাণ ছিল ৩,৪৯৮ কোটি টাকা।

    অর্থবছরের শুরু থেকেই সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ বাড়ে, যা এখনও অব্যাহত রয়েছে। মূলত ব্যাংকিং ব্যবস্থা থেকে সুদের হার বেশি হওয়ায় সঞ্চয়পত্রের দিকে ঝুঁকছে মানুষ।

    জানা গেছে, স্থায়ী আমানতের বিপরীতে বর্তমানে বাণিজ্যিক ব্যাংকগুলো গড়ে ছয় থেকে সাত শতাংশ হারে সুদ প্রদান করছে। যেটি সঞ্চয়পত্রের সুদের তুলনায় অনেক কম। এ অবস্থায় সঞ্চয়পত্রে বিনিয়োগকেই বেশি লাভজনক মনে করছেন গ্রাহকরা।

    অন্যদিকে ২০১৬ সালের ডিসেম্বর শেষে সরকারের পুঞ্জিভূত ব্যাংকঋণ দাঁড়িয়েছে ৯৮,৪০৯ কোটি টাকা। যা গত জুন শেষে ছিল এক লাখ ৮,৬৪৮ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে সরকারের ব্যাংকঋণ কমেছে ১০,২৩৮ কোটি টাকা। একই সময়ে সরকারের নীট ঋণ দাঁড়িয়েছে (-) ৩,৩০৩ কোটি টাকা।

    এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগের একটি বড় মাধ্যম এখন সঞ্চয়পত্র। সঞ্চয়পত্রে বিনিয়োগ করলে এখনও অন্য যে কোনো স্কিম থেকে বেশি মুনাফা পাওয়া যায়, সে কারণেই বিক্রি বাড়ছে। স্বল্প ও নিদিষ্ট আয়ের মানুষ এই মাধ্যমে বিনিয়োগ করে জীবিকা নির্বাহ করে।

    বর্তমানে ৫ বছর মেয়াদি পারিবারিক সঞ্চয়পত্র সুদহার ১১ দশমিক ৫২ শতাংশ। এছাড়া ৫ বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্রে সুদের হার ১১ দশমিক ৭৬ শতাংশ, ৩ বছর মেয়াদি ৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের সুদহার ১১ দশমিক ৪ শতাংশ, ৩ বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্রের সুদহার ১১ দশমিক ২৮ শতাংশ ও ৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রে সুদহার ১১ দশমিক ২৮ শতাংশ।

    সংবাদ প্রতিদিন বিডি/ ইকবাল আহমেদ 

    (Visited 36 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *