Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / খেলাধুলা / আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা আফ্রিদির- songbad protidin bd

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা আফ্রিদির- songbad protidin bd

  • ২০-০২-২০১৭
  • -20170220090821স্পোর্টস ডেস্কঃ  কখনো বর্ণময়, কখনো রঙিন, আবার কখনো বিতর্কিত। সময়ের কক্ষপথে এভাবেই আন্তর্জাতিক ক্রিকেটে ২১ বসন্ত পার করছেন পাকিস্তান অলরাউন্ডার শহীদ আফ্রিদি। দেখতে দেখতে বয়সটাও গিয়ে দাঁড়িয়েছে ৩৬-এ। এই অবস্থায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন ওয়ানডেতে ৩৭ বলে সেঞ্চুরি হাঁকানো ক্রিকেটার।

    রোববার রাতে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) পেশোয়ার জালমির হয়ে করাচি কিংসের বিপক্ষে ২৮ বলে ৫৪ রান করেও হারতে হয় আফ্রিদির দলকে। শারজায় ওই ম্যাচ শেষেই নিজের সিদ্ধান্তের কথা জানান খাইবারের ক্রিকেট প্রতিভা।

    টেস্ট আর ওয়ানডে ক্রিকেট থেকে আগেই বিদায় নিয়েছিলেন আফ্রিদি, গতকাল রাতে (রোববার) টি-টোয়েন্টি থেকেও বিদায় নেওয়ার পণ করলেন।

    এর আগে ভারতে অনুষ্ঠিত ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বুম বুম। তবে দলের একজন সাধারণ ক্রিকেটার হিসেবে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

    ১৯৯৬ সালে ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি হাঁকানোর পর থেকেই দর্শক ভালোবাসায় আপ্লুত হয়েছেন আফ্রিদি। আর তার দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি অক্ষুন্ন ছিল প্রায় ১৭ বছর। যা নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন ভেঙে দিয়েছিলেন। পরে আবার তা ভাঙেন দক্ষিণ আফ্রিকান হার্ডহিটার এবি ডি ভিলিয়ার্স।

    ক্যারিয়ারের দ্বিতীয় অধ্যায়ে বোলিং অলরাউন্ডার হিসেবে পরিচিতি পান আফ্রিদি। এই অবস্থায় তার উজ্জ্বল পারফরম্যান্সেই ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে পাকিস্তান।

    পাঠান ক্রিকেটার দেশের হয়ে ২৭টি টেস্ট ম্যাচ খেলে ১ হাজার ১৭৬ রান করেন। দীর্ঘতম ফরম্যাটে ৪৮ উইকেট রয়েছে তার। সর্বোচ্চ রান ১৫৬। অন্যদিকে ওয়ানডে ৩৯৮টি ম্যাচ খেলে ৮ হাজার ৬৪ রান করেন আফ্রিদি। লেগ স্পিনের ঘূর্ণিতে ৩৯৫ উইকেটও শিকার করেন দাপুটে অলরাউন্ডার। ব্যাট হাতে তার সর্বোচ্চ রান ১২৪। আর টি-টোয়েন্টিতে ৯৮ ম্যাচে ১ হাজার ৪০৫ রান ঝুলিতে ভরেন বুম বুম। ক্ষুদ্রতম ফরম্যাটে তার উইকেট সংখ্যা ৯৭টি।

    সংবাদ প্রতিদিন বিডি/ আসলাম খান 

    (Visited 22 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *