Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / ফিচার / বাংলা একাডেমিতে জমে উঠেছে পৌষ-পিঠা মেলা – songbadprotidinbd.com

বাংলা একাডেমিতে জমে উঠেছে পৌষ-পিঠা মেলা – songbadprotidinbd.com

  • ০৭-০১-২০১৭
  • 15894462_10154276404366342_2937797823724873606_n20170107172136সংবাদ প্রতিদিন বিডি : বাঙালির লোক ইতিহাস-ঐতিহ্যে পিঠা-পুলির গুরুত্ব ভূমিকা পালন করে আসছে বহুকাল ধরে। এটি লোকজ ও নান্দনিক সংস্কৃতিরই বহিঃপ্রকাশ। সাধারণত পিঠা শীতকালের রসনাজাতীয় খাবার হিসেবে অত্যন্ত পরিচিত। পৌষের সঙ্গে পিঠার সম্পর্কটাও অবিচ্ছেদ্য। বাঙলায় একটি প্রবাদ আছে- ‘পান-পানি-পিঠা, শীতে লাগে মিঠা।’ তাই মুখরোচক খাদ্য হিসেবে বাঙালি সমাজে শীতের পিঠা বিশেষ আদরণীয়। এছাড়াও, আত্মীয়-স্বজন ও মানুষে-মানুষের পারস্পরিক সম্পর্কের বন্ধনকে আরো দৃঢ় ও মজবুত করে তুলতে পিঠা-পুলি আয়োজনের উৎসব সবিশেষ ভূমিকা পালন করে।

    বাংলার ঐতিহ্যবাহী বাহারি পিঠা আমাদের সংস্কৃতির অংশ। শীতের আমেজে গ্রামেবাংলায় পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। শহুরে জীবনে অনেক ব্যস্ততার মধ্যে ঘরে পিঠা তৈরি করে খাওয়া হয় না অনেকেরই। অনেকেই ভুলতে বসেছেন মায়ের হাতে তৈরি পিঠার স্বাদ।

    তবে আমরা যেন আমাদের এই সংস্কৃতিকে ভুলে না যাই সে কারণে কবিতা, গান-নাচসহ বর্ণাঢ্য সব আয়োজনের মধ্য দিয়ে বাংলা একাডেমিতে চলছে তিন দিনব্যাপী পৌষ মেলা।

    শিশুদের নাচানাচি, হই-হল্লা, পিঠা হাতে বন্ধু-বান্ধবীদের আড্ডা, পরিবারের লোকজনের একসঙ্গে বসে মনমাতানো সব পিঠার গন্ধ উপভোগ, যেন নতুন এক মাত্রা এনে দিয়েছে বাংলা একাডেমি চত্বরে। উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো একাডেমি প্রাঙ্গনে। পিঠা উৎসবকে ঘিরে গ্রাম বাংলার আবহকে উপভোগ করতে শহরের বিভিন্ন প্রান্ত ছুটে আসছেন দর্শনার্থীরা।

    শুক্রবার এ মেলা শুরু হয়। চলবে রোববার পর্যন্ত। মেলায় নাগরিক পটভূমিতে ফুটিয়ে তোলা হয়েছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যকে। ১৯ বছরের ধারাবাহিকতায় এবার ভেন্যু পাল্টেছে। রমনার বটমূল থেকে মেলা চলে এসেছে বাংলা একাডেমি চত্বরে।

    মেলায় নজরুল মঞ্চে দলীয় সংগীত, দলীয় নৃত্য, একক আবৃত্তি, একক সংগীত, পুঁথি পাঠসহ দিনভর থাকছে নানা অনুষ্ঠান। দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি থাকছে পিঠা-পুলির স্টল। বিচিত্র সাজের, বাহারি গন্ধের পিঠা-পুলি, নলেন গুড় আর খেজুর রসে শিরনি পায়েস রাঁধতে গ্রামবাংলা থেকে উঠে আসবেন কারিগররা। থাকবে বিষয়ভিত্তিক আলোচনা পর্বও।

    সংবাদ প্রতিদিন বিডি/ ইকবাল আহমেদ 

    (Visited 61 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *