Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / পৃথিবীর সঙ্গে যোগাযোগ করেছে ভিনগ্রহীরা!

পৃথিবীর সঙ্গে যোগাযোগ করেছে ভিনগ্রহীরা!

  • ০৯-০৩-২০১৬
  • ডেস্ক : ভিনগ্রহী বা এলিয়েনদের উপস্থিতি আরো স্পষ্ট হবে বলে জানিয়েছেন গবেষকরা। একদল গবেষক জানিয়েছেন, ভিনগ্রহীরা এরই মধ্যে পৃথিবীর সঙ্গে যোগাযোগ করে থাকতে পারে। আর এ ধরনের যোগাযোগ করা হলে পৃথিবীতে বসেই এর সংকেত পাওয়া যাবে।

    ভারতের বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, গবেষকরা এমন একটি উপায়ের কথা জানিয়েছেন, যাতে ভিনগ্রহীরা পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেই সংকেত পাওয়া যাবে।

    কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের অভিমত, যে উপায়ে আমরা পৃথিবীর বাইরের কোনো প্রাণের অস্তিত্বের অনুসন্ধান করি, সেই একই উপায়ে ভিনগ্রহীরাও আমাদের খোঁজ করে থাকতে পারে। ফলে এ উপায়ে যখন তারা অনুসন্ধান চালাবে তখন এক ধরনের সংকেত পাওয়া যাবে। এটি ভিনগ্রহীদের উপস্থিতি শনাক্তের সবচেয়ে ভালো উপায়।

    গবেষকরা বলছেন, খালি চোখে যেসব গ্রহ ও উপগ্রহ দেখা যায় না, সেখানে অনুসন্ধান না চালিয়ে বিভিন্ন গ্রহের ছায়া নিয়ে গবেষণা চালানো যায়। মহাবিশ্বের অনেক জায়াগায় সরাসরি না গিয়েও অনেক সমৃদ্ধ তথ্য জোগাড় করতে পারেন গবেষকরা। গ্রহ যখন পরিভ্রমণ করে তখন ঔজ্জ্বল্যতা কমা বা বাড়ার বিষয়টি পরিমাপ করেও এ ধরনের তথ্য পাওয়া যায়। এই উপায়ে আলোক উজ্জ্বল্যতা ও তাপমাত্রার পরিমাপ করে এরই মধ্যে ডজন খানেক স্থান চিহ্নিত করেছেন গবেষকরা, যেসব গ্রহে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে।

    জ্যোতিঃপদার্থবিজ্ঞানী রেনে হেলার ও রাল্ফ পুদ্রিজ বলেন, সূর্য পরিভ্রমণের সময় পৃথিবীর অনুসন্ধান পেতে পারে কোনো ভিনগ্রহীরা। একইভাবে পৃথিবীতে বসেই ভিনগ্রহীদের অনুসন্ধান পাবেন গবেষকরা।

    (Visited 13 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *